২০২১ সালে সবচেয়ে বেশি বিক্রিত স্মার্টফোন

রাজ টাইমস | প্রকাশিত: ২ জানুয়ারী ২০২২ ১৬:০৬; আপডেট: ১৭ জানুয়ারী ২০২২ ০৬:১৫

ছবি: প্রতীকী

হাতের মুঠোয় পুরো দুনিয়াকে এনে দিয়েছে স্মার্টফোন। প্রযুক্তির প্রায় সব কিছুই এখন স্মার্টফোনে। অফিস থেকে বিনোদন সঙ্গে জীবনযাপনের প্রতিটি পদেই স্মার্টফোনের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। কী নেই স্মার্টফোনে। এটি বদলে দিচ্ছে জীবনের প্রতিটি ক্ষেত্রকেই।

মহামারির পুরো সময়টা স্কুল-কলেজ, অফিস সবকিছুই চলেছে ঘরে বসেই। যার অন্যতম মাধ্যম ছিল স্মার্টফোন। স্মার্টফোনকে ঘিরে উন্মাদনা দিন দিন বেড়েই চলেছে। এ উন্মাদনার জন্য উঠে আসছে একের পর এক নতুন নতুন স্মার্টফোন কোম্পানি। বছরজুড়ে একগুচ্ছ স্মার্টফোন বাজারে এনেছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তবে এ তালিকায় আইফোনের এ বছর লঞ্চ হওয়া ১৩ সিরিজের ফোনগুলোই শীর্ষে। এছাড়াও অন্যান্য কোম্পানির স্মার্টফোন রয়েছে এ তালিকায়।

এ বছরের প্রথম ত্রৈমাসিকে ১.০৪ বিলিয়নেরও বেশি স্মার্টফোন বিক্রি হয়েছে। যা ২০২০ সালের প্রথম নয় মাসের তুলনায় প্রায় ৮৮.৬ মিলিয়ন বেশি। সবচেয়ে বেশি বিক্রি হয়েছে অ্যাপলের আইফোন ১২। এরপরের অবস্থানে রয়েছে গ্যালাক্সি এ১২। আর তৃতীয় অবস্থানে রয়েছে ২০১৯ এ লঞ্চ হওয়া আইফোন ১১।

বিশ্লেষকরা বলছেন, আইফোন এখন মানুষের কাছে একটি আভিজাত্যের অংশ হয়ে দাঁড়িয়েছে। যে কারণে স্মার্টফোনের মধ্যে আইফোন কেনার প্রতিই মানুষের এখন ঝোঁক বেশি। নতুন মডেলের তুলনায় পুরোনোটার দাম খানিকটা কম হওয়ায় আগের মডেলটি বেশি কিনেছেন ব্যবহারকারীরা। বিশ্বে আইফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। তবে এ বছরের শেষ দিকে এসে চিপ সংকটের কারণে এর উৎপাদন অনেক কমে যায়। ফলে বেশ আর্থিক ক্ষতির মুখেও পড়তে হয়েছে প্রতিষ্ঠানটিকে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top