গবেষণা প্রকল্পে ৫৭ লাখ টাকা অনুদান পাচ্ছেন রাবির ৩৩ শিক্ষক

রাবি প্রতিনিধি : | প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২৩ ১১:৪৩; আপডেট: ২ মে ২০২৪ ০১:০৩

ছবি : ফাইল

গবেষণা প্রকল্পে ৫৭ লাখ টাকা অনুদান পাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন বিভাগের ৩৩ শিক্ষকসহ ৩৬ জন। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ২০২৩-২০২৪ অর্থবছরে গবেষণা প্রকল্পে এ অনুদান পেতে যাচ্ছেন তাঁরা। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বিদ্যুৎ চন্দ্র আইচ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে গবেষণা প্রকল্পের অনুদানের বিষয়টি জানানো হয়।

জানা যায়, ২০২৩-২৪ অর্থবছরে 'বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচি'র আওতায় ৬৯৬টি বিশেষ গবেষণা প্রকল্প অনুদান দিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। তন্মধ্যে ১৮টি গবেষণা প্রকল্পের আওতায় রাবির প্রধান গবেষক হিসেবে ১৮ জন শিক্ষক ও তাঁদের আওতাধীন প্রকল্পের সহকারী হিসেবে ১৫ জন শিক্ষক, একজন রিসার্চ ফেলো, একজন ডেপুটি চিফ ভেটেরিনারি অফিসার ও একজন এমফিল ফেলো স্থান পেয়েছেন।

রাবি থেকে নির্বাচিত গবেষকরা হলেন— ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মো. আনোয়ারুল কবীর ভূঁইয়া, সহকারী অধ্যাপক মো. শাহনেওয়াজ পারভেজ, বোটানি বিভাগের অধ্যাপক নাসিরুদ্দিন ও অধ্যাপক রুবাইয়াত শারমিন সুলতানা, স্টাটিসটিকস্ বিভাগের অধ্যাপক মো. নুরুল হক মোল্লা ও সহযোগী অধ্যাপক মো. হাদিউল কবির, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. তৌফিক আলম, সহকারী অধ্যাপক মো. তামজিদ হোসাইন মোল্লা।

ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগের সহযোগী অধ্যাপক মো. রায়হান গফুর, সহযোগী অধ্যাপক আফিয়া খাতুন, সহযোগী অধ্যাপক মো. ইমতিয়াজ আলম, অধ্যাপক মো. আখতারুল ইসলাম, অধ্যাপক মো. জালাল উদ্দিন সরদার, অধ্যাপক এস.এম. কামরুজ্জামান, অধ্যাপক রাশিদা খাতুন, অধ্যাপক মো. গোলবার হোসাইন, অধ্যাপক শাহ মো. আব্দুর রউফ, ডেপুটি চিফ ভেটেরিনারি অফিসার মো. হেমায়েত উল ইসলাম।

জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক মো. আবু সালেহ, অধ্যাপক মো. সালাহ উদ্দিন, রসায়ন বিভাগের অধ্যাপক মো. আশরাফুল আলম, সহযোগী অধ্যাপক মো. আব্দুর রহমান, অধ্যাপক মো. রওশন আলী, অধ্যাপক মো. তারিকুল ইসলাম, ফিসারিজ বিভাগের অধ্যাপক আব্দুর রাজ্জাক জোয়াদ্দার, অধ্যাপক মো. আবু সাঈদ জুয়েল, অধ্যাপক মো. দেলোয়ার হোসাইন, সহযোগী অধ্যাপক দিল আফরোজা খানম।

ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক মো. মিজানুর রহমান, রিসার্চ ফেলো হাসান মাহমুদ,
সহকারী অধ্যাপক জিহাদ আহমেদ, এমফিল ফেলো মো. রায়হান আলী, অধ্যাপক মো. শফিউল আলম, সহযোগী অধ্যাপক মোসা. রেবেকা সুলতানা, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. হাবিবুর রহমান, সহযোগী অধ্যাপক মো. ইসতিয়াক মাহফুজ।

সাধারণত তিনটি ক্ষেত্রে শিক্ষার্থী ও গবেষকদের এই ফেলোশিপ প্রদান করা হয়। প্রতিবছর বায়োলজিক্যাল সায়েন্স, মেডিক্যাল সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স ও ইন্টার-ডিসিপ্লিনারি গ্রুপসহ মোট ৬টি গ্রুপে এই গবেষণা অনুদান দেওয়া হয়ে থাকে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে গবেষণা ও উন্নয়ন কাজে উৎসাহ ও অনুপ্রেরণা প্রদানের লক্ষ্যে গবেষণা প্রকল্পে অনুদান প্রদান করা হয়। ১৯৯৭-১৯৯৮ অর্থবছর থেকে বিজ্ঞানবিষয়ক গবেষণার জন্য বিশেষ গবেষণা অনুদান কার্যক্রম শুরু করা হয়।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top