৯ মার্চ যেন ‘পরীক্ষা দিবস’, বিপাকে চাকরিপ্রার্থী ও শিক্ষার্থীরা

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২৩ জানুয়ারী ২০২৪ ২০:৫৯; আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১৯:২১

ছবি: সংগৃহীত

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ৯ মার্চ। গত সপ্তাহেই আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ বিসিএসে প্রিলিতে অংশ নিতে আবেদন করেছেন সোয়া তিন লাখেরও বেশি চাকরিপ্রার্থী। ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে এ পরীক্ষা অনুষ্ঠানের কথা রয়েছে।

অথচ একই দিনে আরও তিনটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সূচি রয়েছে। সেগুলো হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার পূর্বঘোষিত সূচি রয়েছে ওইদিন। এছাড়া ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) চূড়ান্ত ভর্তি পরীক্ষাও একই দিনে অনুষ্ঠিত হবে।

অন্যদিকে, আলোচিত ৯ মার্চের আগের দিন সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ এবং গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। এসব পরীক্ষায় কয়েক লাখ শিক্ষার্থী অংশ নিতে পারেন। এছাড়া ১৮তম শিক্ষক নিবন্ধনের কলেজ পর্যায়ের লিখিত পরীক্ষাও ওইদিন নেওয়ার প্রাথমিক পরিকল্পনা রয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ)।

সবমিলিয়ে ৯ মার্চকে ‘জাতীয় পরীক্ষা দিবস’ উল্লেখ করে সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রল করছেন নেটিজেনরা। একই দিনে একাধিক পরীক্ষা থাকায় রাস্তায় চলাচল, যানজটসহ নানা সমস্যায় পড়া নিয়ে সংশয়ের কথা জানিয়েছেন চাকরিপ্রার্থী ও শিক্ষার্থীরা।

এদিকে, আলোচিত ৯ মার্চে ময়মনসিংহ ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণের কথা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ফলে ওইদিন অনেক পরীক্ষার সময়সূচিতে পরিবর্তন আসতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে আপাতত ৯ মার্চকে ‘পরীক্ষা দিবস’ ধরে প্রস্তুতি নিচ্ছেন চাকিরপ্রার্থী ও শিক্ষার্থীরা। কর্তৃপক্ষের সিদ্ধান্তের দিকে তাকিয়ে ‘দোটানা’ নিয়ে তাদের প্রস্তুতির মধ্যে থাকতে হচ্ছে।

পেছাতে পারে ৪৬তম বিসিএসের প্রিলি
দুই সিটি নির্বাচনের কারণে ঘোষিত ৯ মার্চ ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। কারণ, ময়মনসিংহ ও কুমিল্লা শহরেও বিসিএস পরীক্ষার কেন্দ্র রয়েছে। ফলে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হতে পারে বলে জানিয়েছেন পিএসসির কর্মকর্তারা।

পিএসসির পরীক্ষা শাখার (ক্যাডার) দুজন কর্মকর্তা মঙ্গলবার সন্ধ্যায় জানান, বিশ্ববিদ্যালয় বা অন্য পরীক্ষা বড় কোনো ব্যাপার ছিল না। তবে নির্বাচন হলে একই দিন পরীক্ষা নেওয়া সম্ভব না। যেহেতু ইসি ৯ মার্চ নির্বাচনের তারিখ ঘোষণা করেছে, সেজন্য বিষয়টি নিয়ে পুনরায় সিদ্ধান্ত নেবে পিএসসি।

তারা বলেন, বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) পিএসসির পূর্ণ কমিশন সভা হতে পারে। ওইদিন প্রিলিমিনারি পরীক্ষার তারিখ পরিবর্তনে সিদ্ধান্ত হতে পারে। তবে রমজানের মধ্যেই পরীক্ষা হবে কি না, তা এখনো নিশ্চিত নয়। ঈদের পরও প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হতে পারে বলে জানান তারা।

জাহিদ কিবরিয়া নামে একজন চাকরিপ্রার্থী বলেন, প্রতিবারই বিসিএস পরীক্ষাটা নিয়ে রঙ্গমঞ্চ হয়। তারিখ নিয়ে আমরা গোলকধাঁধায় ঘুরপাক খাই। ক্ষতিগ্রস্ত হয় শোষিত বেকার সমাজ।

প্রার্থীরা পরীক্ষা না পিছিয়ে এগিয়ে আনার দাবিও তুলেছেন। সানজিদা পারভীন নামে আরেক চাকরিপ্রার্থী বলেন, একটু এগিয়ে ১ মার্চ পরীক্ষাটা নিয়ে নিলে ভালো হবে। পেছালে ঈদের আগে আর হয়তো পরীক্ষা হবে না।

বুয়েটের ভর্তি পরীক্ষা পেছাবে না
ময়মনসিংহ ও কুমিল্লায় নির্বাচন হলেও ৯ মার্চ বুয়েটের চূড়ান্ত ভর্তি পরীক্ষা ঘোষিত সূচি অনুযায়ী হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়টির ভর্তি কমিটির একজন সদস্য। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, ‘নির্বাচন নিয়ে আমাদের সিদ্ধান্তে কোনো পরিবর্তন নেই। তবে অন্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একই দিনে পড়ে গেলে সেটা কিছুটা সমস্যার। এখনো পরীক্ষা পেছানোর কোনো সিদ্ধান্ত হয়নি।’

ঢাবি-চবির ভর্তি পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত হয়নি

৯ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষা হওয়ার কথা রয়েছে। একই দিনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। ওইদিন পরীক্ষাজট সৃষ্টি হওয়ায় যথাসময়ে পরীক্ষাগুলো হবে কি না, তা নিয়ে স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ‘ভর্তি কমিটি এটা নিয়ে আলোচনা করে দেখবে। তবে এখনো পরীক্ষার তারিখ পরিবর্তনের কোনো সিদ্ধান্ত হয়নি।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কে এম নূর উদ্দিন বলেন, ‘এটা (ভর্তি পরীক্ষা পেছাবে কি না) এখনো সিদ্ধান্ত হয়নি। যদি তারিখ পরিবর্তন করা হয়, তবে জানিয়ে দেওয়া হবে।’

এছাড়া এনটিআরসিএ এরই মধ্যে ১৮তম শিক্ষক নিবন্ধনের পরীক্ষা ৮ ও ৯ মার্চ নেওয়ার পরিকল্পনা থেকে সরে এসেছে। তারা রমজানের মধ্যেই এ পরীক্ষা নেওয়া যায় কি না, তা নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top