রাজশাহী মহিলা পলিটেকনিকে শিক্ষামন্ত্রী

সরকার দেশকে স্মার্ট বাংলাদেশে রুপান্তরে অঙ্গিকারবদ্ধ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৫১; আপডেট: ১৬ মে ২০২৪ ১৪:১৫

সংগ্রীহিত

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আয়োজনে ও রাজশাহী মহিলা পলিটেকনিক এর ব্যবস্থাপনায় রাজশাহী বিভাগের আওতাধীন কারিগরি এবং মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এম.পি এর সাথে আজ বুধবার (৭ ফেব্রুয়ারী) মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন বর্তমান সরকার দেশকে প্রথমে ডিজিটাল বাংলাদেশে রুপান্তর করেছেন, এখন দেশকে স্মার্ট বাংলাদেশে রুপান্তরে অঙ্গিকারবদ্ধ। তিনি বলেন, দেশের এ পরিবর্তনে কারিগরি ও মাদ্রাসা বিভাগের সকল স্তরের জনবলকে একনিষ্ঠ হয়ে কাজ করে যেতে হবে। এ বিভাগের শিক্ষা প্রতিষ্ঠানগুলি বর্তমান সরকারের আমলে উন্নত করা হয়েছে আগামীতে উন্নয়নের এ ধারা অব্যাহত থাকবে। তিনি আরও বলেন দক্ষ জনশক্তি গড়ে তোলা ও বৈদেশিক মুদ্রা অর্জন করতে হলে সাধারণ কলেজ ও মাদ্রাসাসমূহে কারিগরির বিভিন্ন শর্ট কোর্স চালু করা প্রয়োজন।

সভায় সভাপতিত্ব করেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ। ড. ফরিদ উদ্দিন আহমদের সঞ্চালনায় এবং পরিচালনায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষার বিস্তারিত অগ্রগতি তুলে ধরা হয়। কারিগরি ও বৃত্তিমুলক শিক্ষায় এবং মাদ্রাসা শিক্ষা আধুনিক ও যুগোপযোগি করতে প্রতিস্ঠান প্রধানগণ কি ভাবেন সে বিষয়ে উন্মুক্ত আলোচনা করেন ও তাদের মতামত মনোযোগ সহকারে শোনেন ও তা লিপিবদ্ধ করেন।

সচিবের স্বাগত বক্তব্যের পর অনুষ্ঠানে আগত প্রতিষ্ঠান প্রধানদের মধ্যে উন্মুক্ত আলোচনা হয়। উক্ত আলোচনায় অংশগ্রহণ করেন মোঃ আতিকুল ইসলাম, অধ্যক্ষ, চাঁপাইনবাবগঞ্জ টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ, মোঃ মোকাদ্দাসুল ইসলাম, অধ্যক্ষ, মদিনাতুল উলুম কামিল মাদ্রাসা, রাজশাহী, মোঃ আব্দুর রাজ্জাক, সভাপতি, বাংলাদেশ কারিগরি কলেজ শিক্ষক সমিতি, রাজশাহী মহানগর, মোঃ জিয়াউল আলম, সভাপতি, বাংলাদেশ কারিগরি কলেজ বিএমটি সমিতি, রাজশাহী, মোঃ মশিউর রহমান, সভাপতি, ভোকেশনাল শিক্ষক সমিতি, রাজশাহী বিভাগ,রেজওয়ানুল হক, সুপার, তেঘর দাখিল মাদ্রাসা, পবা, রাজশাহী, মোঃ আতিকুল ইসলাম, অধ্যক্ষ, পাবনা পলিটেকনিক ইনস্টিটিউট, মোঃ শামসুল ইসলাম, অধ্যক্ষ, চারঘাট সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ।

মত বিনিময় সভায় অতিথিবৃন্দ, অংশগ্রহণকারী, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দ ও আইন শৃঙ্খলায় নিয়োজিত সদস্যবৃন্দসহ বিভিন্ন স্টেকহোল্ডারদের ধন্যবাদ জ্ঞাপন করেন রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মোঃ ওমর ফারুক।

মতবিনিময় সভায় বক্তাগণ কারিগরি ও মাদ্রাসা শিক্ষার বিভিন্ন অগ্রযাত্রা, উন্নয়ন ও সম্ভাবনার দিক তুলে ধরেন। পাশাপাশি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের চ্যালেঞ্জ সমূহ সভায় আলোচনা হয়। সচিব বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানের মতামত সমূহ নোট করেন এবং সে অনুযায়ী তার বিভাগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। 

মত বিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব হাবিবুর রহমান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব শামসুর রহমান খান, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার মোঃ দেলোয়ার হোসেন মজুমদার, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোঃ আলী আকবর খান, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড এর চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ সিদ্দিকুর রহমান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের উপ পুলিশ কমিশনার মোঃ নুর আলম সিদ্দিকী ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক ড. শরমিন ফেরদৌস চৌধুরী এছাড়াও উপস্থিত ছিলেন মোঃ শাহাদাত আলী শাহু ১৭ নং ওয়ার্ড কাউন্সিলর, রাজশাহী সিটি কর্পোরেশন ও সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, শাহ মখদুম থানা এবং শিক্ষা প্রকৌশল অধিদপ্তর রাজশাহীর নির্বাহী প্রকৌশলী আবু সাইদ। সভায় রাজশাহী বিভাগের সকল সরকারি পলিটেকনিক, সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, বিভিন্ন জেলার মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান, এস.এস.সি ভোকেশনাল, এইচ. এস. সি. (ব্যবসা ব্যবস্থাপনা), শর্ট কোর্স পরিচালনাকারী প্রতিষ্ঠান, বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউট এর প্রধান গণ, ইনস্টিটিউশন অফ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ, রাজশাহী জেলার নেতৃবৃন্দ ও বিভিন্ন শিক্ষক সমিতির নেতৃবৃন্দসহ প্রায় ২০০ জন সম্মানিত ব্যক্তি মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। মন্ত্রী ও সচিব মহোদয় ইনস্টিটিউট প্রাঙ্গণে দুটি বৃক্ষ রোপন করেন ও রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের বিভিন্ন ক্লাশ ও ল্যাব পরিদর্শন করেন এবং পরিদর্শন শেষে সন্তোষ প্রকাশ করেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top