রাবির ‘এ’ ইউনিটে আসন প্রতি লড়ছে ৪০ ভর্তিচ্ছু

রাবি প্রতিনিধি: | প্রকাশিত: ৬ মার্চ ২০২৪ ১১:৫৭; আপডেট: ২ মে ২০২৪ ২২:৩৬

- ছবি - ইন্টারনেট

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের প্রথম শিফটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। চার শিফটে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে।

বুধবার (৬ মার্চ) সকাল ৯টায় প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়। শেষ হবে ১০টায়। চার শিফটের ভর্তি পরীক্ষা শেষ হবে বিকেল সাড়ে ৪টায়।

‘এ’ ইউনিটে মোট আসন এক হাজার ৮৭২টি। এবার ‘এ’ ইউনিটে আবেদন জমা পড়েছে ৭৪ হাজার ৭৮৫ জন। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪০ জন শিক্ষার্থী।

এই ইউনিটে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞানসহ তিন বিষয়ে প্রশ্ন করা হবে। বাংলা ও ইংরেজি অংশে ৩৫ করে ৭০ নম্বর এবং সাধারণ জ্ঞানে ৩০ নম্বরসহ মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে।

মঙ্গলবার (৫ মার্চ) ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্যদিয়ে এবার বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা শুরু হয়। বৃহস্পতিবার (৭ মার্চ) ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যদিয়ে শেষ হবে ভর্তি পরীক্ষা।

নেত্রকোনা থেকে বোন নিয়ে এসেছেন মো. রাফিউজ্জামান খান রাফি। তিনি বলেন, ‘আজ তৃতীয় শিফট মানে দুপুর ১টায় আমার বোনের পরীক্ষা। আমরা নেত্রকোনা থেকে রাজশাহীতে এসেছি। সারারাত জার্নি করে আমি ও আমার বোন খুবই ক্লান্ত। এছাড়া রাজশাহীতে আসতে দিগুণ ভাড়াও দিতে হয়েছে আমাদেরকে। ঢাকার মতো বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলে এ ভোগান্তি থেকে আমরা অনেকটাই রেহাই পাবো।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক বলেন, আমরা সার্বিকভাবে প্রস্তুতি নিয়েছি। আমরা আশা করছি এবারের ভর্তি পরীক্ষা ভালোভাবেই সম্পন্ন করতে পারবো। এজন্য সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

এ বছর বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা ৪ হাজার ৪৩৮টি এবং কোটা বাদে আসন সংখ্যা ৩ হাজার ৯০৪টি। এই আসনের বিপরীতে মোট ১ লাখ ৮৫ হাজার ৬৮০টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। ‘এ’ ইউনিটে ৭৪ হাজার ৭৮৫টি, ‘বি’ ইউনিটে ৩৪ হাজার ৫৪১টি এবং ‘সি’ ইউনিটে ৭৬ হাজার ৩৫৪টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়েছে। এবার একক আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৫৪ হাজার ৯৭৭টি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top