ড্যাফোডিলে ‘স্টুডেন্ট ট্যুরিজম সিকিউরিটি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ৭ মার্চ ২০২৪ ০২:০৪; আপডেট: ২ মে ২০২৪ ২২:০২

ছবি: সংগৃহীত

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘স্টুডেন্ট ট্যুরিজম সিকিউরিটি’ শীর্ষক বাংলাদেশের ছাত্র-পর্যটক এবং ভ্রমণকারীদের মধ্যে একটি সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৬ মার্চ) সকাল সাড়ে ১১টায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল কনফারেন্স হলে জমকালো আয়োজনে এটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহযোগিতায় প্রশিক্ষণমূলক এই সেমিনারটি আয়োজন করা হয়।

সেমিনারে ভ্রমণ দুর্ঘটনা রোধ এবং বাংলাদেশে ট্যুরিস্ট পুলিশের পরিসেবা ও কার্যক্রম সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করার জন্য ছাত্র পর্যটকদের মধ্যে সচেতনতা বাড়ানোর প্রশিক্ষণ দেওয়া হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ পর্যটন ঐতিহ্য এবং পর্যটকদের সুরক্ষার জন্য পর্যটন গন্তব্যে কিভাবে অভিযান পরিচালনা করা হয় এবং প্রয়াস ভ্রমণে সম্মুখীন হওয়া সমস্যাগুলি সম্পর্কে তাদের অভিজ্ঞতা এবং জ্ঞান উপস্থাপন করেন।

এছাড়া সেমিনারটিতে বাংলাদেশের পর্যটনের ঘটনা এবং এ খাতের ভবিষ্যৎ সম্ভাবনা, ট্যুরের সময় কীভাবে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলা করতে হবে, কীভাবে ট্যুরিস্ট পুলিশ তাদের সাহায্য করতে পারে পর্যটকদের প্রাথমিক জরুরি সেবা কীভাবে দিতে হয়_এমন সব বিষয়ে আলোচনা করা হয়।

সেমিনারে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য ড. এম লুৎফর রহমান বলেন, আমাদের দেশ সুন্দর, আমাদের শিক্ষার্থীরাও সুন্দর। আর এই সুন্দর দেশে ট্যুরিজম সকল উন্নয়নের সম্ভবনা রাখে। এ জন্য আমাদের নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে হবে। সেক্ষেত্রে টুরিস্ট পুলিশ ও ট্যুরিজম প্রফেশনালদের সমন্বিত কার্যক্রম প্রয়োজন। তাই ট্যুরিজম শিক্ষার্থী ও টুরিস্ট পুলিশের একত্রিত কার্যক্রম প্রয়োজন।

অনুষ্ঠানে অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ আবু সুফিয়ান বলেন, আমি পৃথিবীর ৬০টারও বেশি দেশ ঘুরেছি, সেখানে দেখেছি টুরিজম এর সম্ভাবনা। আপনাদের মাঝে অনেকেই আছেন যারা আগামীতে বাংলাদেশের টুরিজম নিয়ে কাজ করবেন। তাই আপনাদের জন্য বাংলাদেশ টুরিস্ট পুলিশ সর্বদা বন্ধু হিসেবে অগ্রনী ভুমিকা রাখবে।

এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো: নিয়ামুল হক পিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার মিসেস মোমেনা আক্তার, ইন্সপেক্টর জনাব মো. রকিবুল ইসলাম, প্রফেসর ড. মাসুম ইকবাল, ব্যবসায় ও উদ্যোক্তা অনুষদের ডিন ও টুর‍্যিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক সিদ্দিকুর রহমান, বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী ও পুলিশ কর্মকর্তা প্রমুখ।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top