সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে রাবি ও রুয়েটে শিক্ষকদের ক্লাস বর্জন

রাবি প্রতিনিধি : | প্রকাশিত: ২৮ মে ২০২৪ ১৭:২১; আপডেট: ২২ জুন ২০২৪ ২৩:১৩

ছবি : ফাইল

অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত পেনশন সংক্রান্ত প্রত্যয় স্কিম প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সুপার গ্রেডে অন্তর্ভুক্তকরণ এবং স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে দুই ঘণ্টা ক্লাস বর্জন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) শিক্ষকরা।

মঙ্গলবার (২৮ মে) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ক্লাস বর্জন করেন তারা। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে সারা দেশের প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ে এ কর্মসূচি পালন করে।

ক্লাস বর্জনের বিষয়ে রুয়েট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক কামরুজ্জামান বলেন, আমরা সর্বজনীন পেনশন স্কিম নীতিমালা প্রত্যাহারের দাবিতে আজ দুই ঘণ্টার জন্য ক্লাস বর্জন করেছি। এই স্কিম বৈষম্য তৈরি করছে। এটা আমাদের যে সংবিধান আছে তার পরিপন্থি। আমাদের এই দাবি মেনে নিতে হবে। নয়তো পরবর্তীতে আরও লাগাতার কর্মসূচি পালন করবো।

এ বিষয়ে জানতে চাইলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি হাবিবুর রহমান বলেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে দুই ঘণ্টা কর্মবিরতি পালন করেছি। তবে এ সময় বিভাগের পরীক্ষা কর্মবিরতির আওতামুক্ত ছিল। এ ছাড়া আগামী ৪ জুন অর্ধদিবস কর্মসূচি পালন করবো আমরা। তারপরও যদি দাবি মেনে না নেয় তাহলে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করবো।

জানা গেছে, গত ২০ মার্চ এক প্রজ্ঞাপনে সর্বজনীন পেনশন ব্যবস্থায় নতুন স্কিম সম্পর্কে বিস্তারিত তুলে ধরে অর্থ মন্ত্রণালয়। এ স্কিমে দেশের ৪০০’র বেশি স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় প্রতিষ্ঠানের ভবিষ্যৎ কর্মীদের বাধ্যতামূলকভাবে এই কর্মসূচির অন্তর্ভুক্ত হতে হবে। তবে এটা ভবিষ্যৎ প্রজন্মের জন্য বৈষম্য আখ্যা দিয়ে আন্দোলন শুরু করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

এর আগে গত ২৬ মে সর্বজনীন এই পেনশন স্কিম বাতিলের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেন রাবি ও রুয়েটের শিক্ষকরা।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top