সব ধরনের মাদ্রাসা বন্ধ রাখার নির্দেশ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ এপ্রিল ২০২১ ০২:৪৭; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৬:৩২

করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এতিমখানা বাদে কওমি মাদ্রাসাসহ সব ধরনের মাদ্রাসা (আবাসিক ও অনাবাসিক) বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
 
আজ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসাশিক্ষা বিভাগ এক প্রজ্ঞাপনে এই নির্দেশ দিয়ে বলেছে, নির্দেশ পালনে কোনোরূপ শৈথিল্য দেখানো যাবে না।
 
এর আগে গত ২৯ মার্চ করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় প্রধানমন্ত্রীর কার্যালয় ১৮ দফা নির্দেশনা দিয়েছিল। এর মধ্যে একটি নির্দেশনা হচ্ছে, সব শিক্ষাপ্রতিষ্ঠান, অর্থাৎ প্রাক-প্রাথমিক থেকে শুরু করে প্রাথমিক, মাদ্রাসা, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় ও কোচিং সেন্টার বন্ধ রাখতে হবে। তখন শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, কওমি মাদ্রাসাগুলোও এর অন্তর্ভুক্ত থাকবে।
 
 
কারিগরি ও মাদ্রাসাশিক্ষা বিভাগের জারি করা প্রজ্ঞাপনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওই নির্দেশনার কথা উল্লেখ করে বলা হয়, বর্তমানে দেশে লকডাউন বলবৎ আছে। কিন্তু সরকারি নির্দেশ সত্ত্বেও দেশের বিভিন্ন স্থানে কিছু আবাসিক ও অনাবাসিক মাদ্রাসা এখনো খোলা রয়েছে বলে জানা যায়, যা কোভিড পরিস্থিতিতে অত্যন্ত ঝুঁকিপূর্ণ। 
 
করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে বিশেষ অনুরোধে গত বছরের আগস্ট মাসে কওমি মাদ্রাসাগুলো চালুর অনুমতি দিয়েছিল সরকার। সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, দেশের স্কুল-কলেজ আগামী ২৩ মে খোলার কথা। আর বিশ্ববিদ্যালয় খোলার কথা রয়েছে ২৪ মে।
 
 
 
 
 
 
সূত্র: প্রথম আলো
 


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top