কুমিল্লায় সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের শাস্তির দাবি রাবির প্রগতিশীল শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২১ ২০:০০; আপডেট: ২৮ মার্চ ২০২৪ ২১:১৭

ফাইল ছবি।

সম্প্রতি কুমিল্লায় পবিত্র কোরআন অবমাননার অভিযোগ তুলে উত্তেজনায় বিভিন্ন স্থানে পূজামণ্ডপে হামলা, প্রাণহানি ও প্রতিমা ভাঙচুরের তীব্র নিন্দা এবং দোষীদের শাস্তির দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ।

১৭ অক্টোবর সোমবার সকালে প্রগতিশীল শিক্ষক সমাজের আহবায়ক ড. হাবিবুর রহমান সাক্ষরিত এক বিবৃতির মাধ্যমে এ প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের মহাঅষ্টমাতে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টার নিন্দনীয় এ ঘটনার সাথে জড়িত ষড়যন্ত্রকারী সহ দেশের বিভিন্ন স্থানের পূজামণ্ডপে হামলাকারীদের বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

বিবৃতিতে আরো বলা হয়, ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িক চেতনার মধ্য দিয়ে স্বাধীন হওয়া এ বাংলাদেশে। সাম্প্রদায়িকতার বিষবাস্প ছড়ানোর জন্য কিছু স্বার্থান্বেষী মহল অপচেষ্টা অব্যাহত রেখেছে। এর আগে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর, রংপুরের পাগলাপীর, রামুর বৌদ্ধ মন্দিরে যে হামলা হয়েছিল, সাম্প্রতিক ঘটনাটি সেসব ঘটনার ধারাবাহিক প্রচেষ্টার অংশ হিসেবে মনে করে সংগঠনটি।

উল্লেখ্য, সম্প্রতি কুমিল্লায় নানুয়া দিঘীরপাড় পূজামণ্ডপে পবিত্র কোরআন অবমাননার অভিযোগ তুলে কুমিল্লাসহ গাজীপুর, কক্সবাজার, চাঁদপুর, চট্টগ্রাম, মৌলভীবাজারে বেশকিছু মন্দির ও মণ্ডপে হামলা চালানো হয়েছ। এ ঘটনায় আইনশৃঙ্খলাবাহিনী গ্রেফতারসহ শৃঙ্খলা রক্ষার বিভিন্ন উদ্যোগ নিয়েছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top