হিন্দুদের উপর হামলায় জড়িত সকলের বিচার চায় রাবি শিক্ষক-শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২১ ১৫:৫০; আপডেট: ২৮ নভেম্বর ২০২১ ০৬:২৯

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে শিক্ষক শিক্ষার্থীদের মানববন্ধন।

সনাতন ধর্মালম্বীদের বাড়িঘর, পূজা মন্ডপে হামলা, দুর্গা প্রতিমা ভাঙচুর, অগ্নিসংযোগের ঘটনায় প্রতিবাদ জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা। সোমবার (১৮ অক্টোবর) দুপুরে 'সনাতনী শিক্ষক ও শিক্ষার্থী' নামের একটি সংগঠনের ব্যানারে মানববন্ধন থেকে প্রতিবাদ জানানো হয়। প্যারিস রোডে অনুষ্ঠিত মানববন্ধন শেষে মৌন মিছিল করেন তারা।

মানববন্ধনর মানিক রায়ের সঞ্চালনায় শারীরিক শিক্ষা বিভাগের সভাপতি ড.কমল কৃষ্ণ বিশ্বাস বলেন, সাম্প্রাদিক যে দাঙ্গা সেটা দেশের গভীর ষড়যন্ত্রের একটা অংশ। সরকার ইচ্ছে করলে অপরাধীদের আইনের আওতায় আনতে পারে । আরো বলেন,যদি কোন হিন্দু সম্প্রদায়ের লোক এর মধ্যে সম্পৃক্ততা থাকে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হোক।

অর্থনীতি বিভাগের শিক্ষার্থী কঙ্গনা সরকার বলেন, আমরা ধর্মের মুল বিষয়টা না জেনেই নানান রকম সাম্প্রদায়িক দাঙ্গা বাধাচ্ছি এবং সেটার সম্মুখীন হয়ে নির্যাতিত নিপীড়িত হচ্ছি । স্বাধীন দেশে ধর্ম নিরপেক্ষ ভাবে বাঁচার ও মিলে মিশে থাকার কথা ছিল কিন্তু তা আজ বিনষ্ট হয়েছে। কুমিল্লা একটা ঘঠনাকে কেন্দ্র করে কেন সারাদেশের বিভিন্ন স্থানে দাঙ্গা চলছে তার সুষ্ঠ বিচার চাই।

এছাড়া মানববন্ধনে একাধিক শিক্ষার্থী বক্তব্য রাখেন, এসময় উপস্থিত ছিলেন, মাইক্রোবাইলোজি বিভাগের সহযোগী অধ্যাপক অমিত কুমার দত্ত, সহ প্রায় শতাধিক শিক্ষার্থীরা ।

এদিকে বেলা সাড়ে ১২ টায় বিপ্লবী ছাত্র মৈত্রী ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট যৌথভাবে ঘটনার প্রতিবাদ জানিয়েছে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল আয়োজন করে তারা।

এসময় তারা সাম্প্রদায়িক হামলা রুখে দাঁড়ানোর আহবান জানান। পাশাপাশি সহিংস ঘটনা গুলোর উস্কানিদাতাদের গ্রেফতার ও বিচার করার এ দাবিসম্বলিত বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এসময় দেশব্যাপী হিন্দু সম্প্রদায়ের পূজা মণ্ডপ,মন্দির ও বাড়ি-ঘরে হামলা এবং লুটপাটের সাথে জড়িত সকলকে গ্রেফতার ও বিচারের আওতায় আনার দাবি জানান তারা।

এছাড়া নিরাপত্তা দিতে ব্যর্থ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগসহ ধর্মভিত্তিক রাজনীতি আইন করে নিষিদ্ধ করার দাবিও জানিয়েছেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top