আনন্দ-উচ্ছ্বাসে শেষ হল রাবির এলএলএম-৯৫ বন্ধু সম্মিলনী

কে এ এম সাকিব | প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২১ ০৪:৪৭; আপডেট: ৩১ অক্টোবর ২০২১ ০৫:০৩

সম্মিলনীর উদ্বোধন অনুষ্ঠানে অতিথিসহ সাবেক শিক্ষার্থীরা।

প্রাণ চাঞ্চল্যকর মুগ্ধতা ছড়ানো এক পরিবেশে দেখা গেল ১৯৯৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এলএলএম সমাপ্ত করা একঝাঁক সাবেক শিক্ষার্থীদের। দীর্ঘদিনের হারিয়ে যাওয়া বন্ধুদের একসাথে পেয়ে বিমোহিত সবাই। আনন্দ আর উচ্ছ্বাসে উপভোগ করল প্রতিটা মুহূর্ত।

কর্মজীবনে কেউ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কেউ বিচারক, কেউবা সরকারি কর্মকর্তা আর কেউবা আইনজীবী। বয়সের সীমা-পরিসীমায় বেঁধে রাখা যায়নি বন্ধুত্বের আমেজ। সেই চিরচেনা প্রাণোচ্ছলতায় বিমুগ্ধ সবাই।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী আইন বিভাগের ১৯৯৫ সালের এলএলএম শিক্ষার্থীদের উদ্যোগে ‘বন্ধু সম্মিলনী, সৌহার্দ্য এলএলএম, ১৯৯৫’ নামের বন্ধু সম্মিলনী অনুষ্ঠান ২৯-৩০ অক্টোবর নানা কর্মসূচীর মধ্য দিয়ে সবুজ মতিহার চত্বরে অনুষ্ঠিত হয়।

২৯ অক্টোবর সকাল ১০.৩০টায় এই বন্ধু সম্মিলনী অনুষ্ঠান উদ্বোধন করা হয় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে। প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়া ও প্রফেসর ড. মো. সুলতান-উল-ইসলাম।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাবি’র আইন বিভাগের (অবঃ) শিক্ষক প্রফেসর ড. এম. হাবিবুর রহমান ও আইন অনুষদের ডীন প্রফেসর ড. এম. আহসান কবির।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাবি’র আইন বিভাগের সভাপতি ও বন্ধু সম্মিলনী-২০২১-এর আহবায়ক প্রফেসর ড. মো. হাসিবুল আলম প্রধান।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ দেশের অন্যতম পথিকৃৎ একটি বিভাগ। বিভাগটি প্রায় সাত দশক ধরে দেশে মানসম্মত আইন শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে এক উজ্জ্বল ভূমিকা পালন করে যাচ্ছে। বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা আইন পেশাসহ দেশ-বিদেশে বিভিন্ন কর্মক্ষেত্রে প্রতিভা ও সাফল্যের স্বাক্ষর রেখে যাচ্ছেন যা সামগ্রিকভাবে এই বিশ্ববিদ্যালয়কে গৌরবান্বিত করেছে। এলএলএম, ১৯৯৫ ব্যাচের শিক্ষার্থীরাও সেই গৌরবের অংশীদার।

তিনি আরো বলেন ২০২১ সাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও আমাদের মহান মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী। জাতির গৌরবজ্জ্বল এই সময়ে বন্ধু সম্মিলনীতে যারা অংশ নিচ্ছেন তাদের কাছে আমার একান্ত আবেদন বঙ্গবন্ধু মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত যে শোষণমুক্ত বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন সেই বাংলাদেশ প্রতিষ্ঠায় তাঁরা অন্যতম অগ্রণী ভূমিকা পালন করবেন।

অনুষ্ঠানের সভাপতি আইন বিভাগের সভাপতি ও বন্ধু সম্মিলনী-২০২১-এর আহবায়ক প্রফেসর ড. মো. হাসিবুল আলম প্রধান, সৌহার্দ্য এলএলএম, ১৯৯৫-এর বন্ধু সম্মিলনী অনুষ্ঠান সুন্দর ও সার্থক করতে অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার যে আন্তরিক সহযোগিতা করেছেন এজন্য তাঁকে এলএলএম, ১৯৯৫ এর সকল বন্ধুদের পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল রাবি’র আইন বিভাগের অবঃ শিক্ষক প্রফেসর ড. আ ফ ম মহসীন ও রাজশাহী ইউনির্ভাসিটি ল’ এলামনাই (রুলা)-এর সভাপতি এডভোকেট নাহিদ সুলতানা যুথি, ব্যস্ততার কারণে তাঁরা অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারে নি।

উদ্বোধনী অনুষ্ঠানের আগে আইন বিভাগ থেকে বের হয় একটি আনন্দ র‌্যালী যা ক্যাম্পাস প্রদক্ষিন করে শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে এসে শেষ হয়।

এ উপলক্ষে অনুষ্ঠানের উদ্বোধনী দিনে ‘হৃদয়ে মতিহার’ নামে একটি চমৎকার স্মরণিকার মোড়ক উম্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার।

২৯-৩০ অক্টোবর এই ২ দিনব্যাপি বন্ধু অনুষ্ঠানকে ঘিরে ইতিমধ্যে বর্ণিল মতিহারে সাজ সজ্জাসহ নানা কর্মসূচি হাতে নেয় আয়োজকরা।

উদ্বোধনী অনুষ্ঠানের আগের দিন ২৮ অক্টোবর সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয় জিমনেসিয়ামে আয়োজকদের উদ্যোগে অনুষ্ঠিত হয় খেলাধুলা। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ইতিহাসের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মহান মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তীতে আয়োজিত এই বন্ধু সম্মিলনী অনুষ্ঠান আইন বিভাগের শিক্ষক ও ছাত্র-ছাত্রীসহ ক্যাম্পাসের শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক প্রাণ চাঞ্চল্যের সৃষ্টি করেছে।

 

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top