রাবিতে ফ্যাটি লিভার, ওবেসিটি ও ডায়াবেটিস বিষয়ে সচেতনতামূলক সেমিনার 

রাবি প্রতিনিধি | প্রকাশিত: ২৬ মে ২০২২ ০৪:৪৮; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৮:১০

বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের ১১৯ নং কক্ষে অনুষ্ঠিত সেমিনার।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) 'লাইফস্টাইল চেঞ্জ ফর ফ্যাটি লিভার, ওবেসিটি এ্যান্ড ডায়াবেটিস' শীর্ষক সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ হেপাটোলজি সোসাইটির সহযোগিতায় রাবির হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগ এটির আয়োজন করে।

বুধবার (২৫মে) দুপুর সাড়ে ১২টায় রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনে বিভাগটির ১১৯ নং কক্ষে অনুষ্ঠিত হয় সেমিনারটি। ৫ম আন্তর্জাতিক নন-অ্যালকোহলিক স্টিয়াটোহেপাটাইটিস তথা ন্যাশ দিবস উদযাপন উপলক্ষে এর আয়োজন করা হয়।

সেমিনারে সভাপতি ছিলেন বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মাইনুদ্দিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের সহযোগী অধ্যাপক সুমন হোসেন। এতে বক্তারা ফ্যাটি লিভার, ওবেসিটি ও ডায়াবেটিসের সম্পর্ক, এসব রোগের কারণ, প্রতিরোধ ও প্রতিকার বিষয়ে আলোচনা করেন।

এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদুল ইসলাম। এক্সপার্ট প্যানেলে ছিলেন বাংলাদেশ হেপাটোলজি সোসাইটি'র সভাপতি অধ্যাপক ডা. মবিন খান, সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. শাহিনুল ইসলাম ও বিজ্ঞান বিষয়ক সম্পাদক ডা. গোলাম আজম এবং আদ্ব দ্বীন উইমেন্স মেডিকেল কলেজে'র হেপাটোলজি বিভাগের অধ্যাপক ডা. আকমাত আলী। সেমিনারের শেষের দিকে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। প্রশ্নোত্তর পর্বটি পরিচালনা করেন কুর্মিটোলা জেনারেল হসপিটালের হেপাটোলজি বিভাগের ব্যাবস্থাপনা পরিচালক ডা. তানভির আহমেদ।

এ সময় ডা. শাহিনুল ইসলাম বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশে সবচেয়ে বেশি ফ্যাটি লিভারের রোগী রয়েছে। প্রায় সাড়ে চার কোটি মানুষ এ রোগে আক্রান্ত। এদিকে যাদের বয়স ৪০ বছরের উপরে তাদের মধ্যেই সাধারণত এ রোগের প্রকোপ বেশি। বর্তমানে গ্রামের নারীরা ফ্যাটি লিভার রোগে বেশি আক্রান্ত হচ্ছেন যা এক গবেষণায় উঠে এসেছে বলে তিনি জানান।


সেমিনারের বক্তা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের কনসালটেন্ট ডা. সাইফুল ইসলাম এলিন ফ্যাটি লিভার রোগ হওয়ার কারণ ও এর প্রতিকার নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, শিক্ষিত চাকুরিজীবী বিশেষ করে যারা সবসময় বসে বসে কাজ করেন তারা এ রোগে বেশি আক্রান্ত হন। কেননা অতিরিক্ত বসে থাকা ধূমপানের চেয়েও বেশি ক্ষতিকর যা গবেষণায় প্রমাণিত। অত্যধিক খাবার, বেশি পরিমাণ সর্করা জাতীয় খাবার খেলে এ সমস্যা হয়। এ থেকে মুক্তির জন্য সপ্তাহে ১৫০ ঘন্টা হাঁটাহাঁটিসহ কায়িক শ্রম, সাঁতার কাটা,সাইকেল চালানো ও বসার ক্ষেত্রে মেরুদন্ড সোজা রাখার পরামর্শ দেন তিনি।

উল্লেখ্য ফ্যাটি লিভার রোগ হলো যখন একজন মানুষের লিভার বা কলিজায় অতিরিক্ত চর্বি বা ফ্যাট জমা হওয়া। যার ফলে লিভারে প্রদাহ সৃষ্টি হয়।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top