রাবি ভর্তি পরীক্ষার আদ্যোপান্ত

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৫ মে ২০২২ ১৯:৫৯; আপডেট: ২৮ জুন ২০২২ ১২:৩৫

ফাইল ছবি

২৫ শে মে থেকে শুরু হল রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা। প্রাথমিক আবেদন আজ দুপুর ১২টা থেকে শুরু হয়েছে। আগামী ৯ জুন দিনগত রাত ১২টা পর্যন্ত এ আবেদন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। জেনে নেওয়া যাক, রাবির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনে জরুরি কিছু তথ্য

১। রাবির ভর্তি পরীক্ষার প্রতিটি প্রশ্নের মান ১.২৫। নেগেটিভ মার্ক. ২০ (মোট নম্বর থেকে কাটা হবে)

২। বিজ্ঞান শাখা ব্যতীত মানবিক-বাণিজ্য শাখায় আলাদা পাস নেই।

৩। সকল ভর্তিচ্ছুরা তিনটি ইউনিটেই পরীক্ষা দিতে পারবে।

৪। চার শিফটে পরীক্ষা হবে, চার শিফটের প্রশ্ন/ফল সম্পূর্ণ আলাদা।

৫। ইউনিট ভিত্তিক তথ্যসমূহ:

মানবিকের জন্য ‘এ’ ইউনিট: মোট আসন সংখ্যা ২০১৯টি।
মানবণ্টন: বাংলা ৩৫, ইংলিশ ৩৫, সাধারণ জ্ঞান ৩০টি সহ মোট ৮০টি প্রশ্ন।

বাণিজ্যের জন্য ‘বি’ ইউনিট: মোট আসন সংখ্যা ৫৬০টি।
মানবণ্টন: বাংলা ১০, ইংলিশ ২৫, আইসিটি ১৫, একাউন্টিং ২৫, ম্যানেজম্যান্ট ২৫টি মোট ৮০ টি প্রশ্ন।

বিজ্ঞানের জন্য ‘সি ‘ইউনিট: আসন সংখ্যা মোট ১৬১২টি।
মানবণ্টন (আবশ্যিক): পদার্থ ৩১.২৫, রসায়ন ৩১.২৫, আইসিটি ৬.২৫টি। এছাড়া গণিত+জীববিজ্ঞান = গণিত/ জীববিজ্ঞান ৩১.২৫ এর যেকোনো একটি বা উভয়ই মিলিয়ে মোট ৮০টি প্রশ্ন।

৬। প্রাথমিক ও চূড়ান্ত আবেদন: রাবির ‘এ’ ইউনিটে প্রাথমিক আবেদন আগামী ২৫ মে (বুধবার) দুপুর ১২টা থেকে শুরু হবে। যা ৯ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে। এছাড়া প্রাথমিক আবেদন শেষে চূড়ান্ত আবেদন আগামী ১৫ জুন থেকে ২৮ জুন পর্যন্ত চলবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন ওয়েবসাইট (admission.ru.ac.bd) থেকে ভর্তিচ্ছুরা এ আবেদন করতে পারবেন।

৭। আবেদন যোগ্যতা: মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখায় ২০২০ ও ২০২১ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ‘এ’ ইউনিটে আবেদন করতে পারবেন। এছাড়া কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাস শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন, তবে তাদের প্রাপ্ত জিপিএ ৫.০০ স্কেলে নির্ধারিত হবে।

৮। প্রাথমিক আবেদনে যা যা লাগবে: এসএসসি/এইচএসসির রোল নাম্বার, বোর্ড ও রেজিস্ট্রেশন নাম্বার এবং সচল মোবাইল নাম্বার ও সদ্য তোলা রঙ্গিন ছবি।

৯। আবেদন ফি: রাবির ভর্তি পরীক্ষায় এবার প্রাথমিক আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা।

১০। ফল ও চূড়ান্ত আবেদন: ৯ জুন প্রাথমিক আবেদন শেষ হবে। এরপর ২-৩ দিনের মধ্যে প্রাথমিক আবেদনের ফল প্রকাশ করা হবে। ভর্তিচ্ছুদের প্রদত্ত মোবাইল নাম্বারে এসএমএস-এর মাধ্যমে ফল জানিয়ে দেওয়া হবে। তবে শুধুমাত্র প্রাথমিক আবেদনে সিলেক্ট হলেই ভর্তিচ্ছুদের মোবাইলে এসএমএস যাবে।

১১। একসঙ্গে কয়টি ইউনিটে আবেদন: রাবির প্রাথমিক আবেদনে একসঙ্গে তিন ইউনিটেই (এ, বি, সি) আবেদন করা যাবে।

১২। প্রাথমিক/চূড়ান্ত আবেদনের ফল কতবার: প্রাথমিক আবেদনের ফল সর্বোচ্চ ৩ বার দেওয়া হবে। মেধাক্রম অনুযায়ী এ ফল দেওয়া হবে।

১৩। কিভাবে ৭২ হাজারে সিলেকশন: এইচএসসি পরীক্ষার জিপিএ অনুযায়ী ৭২ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী নির্ধারণ করা হবে। এইচএসসি পরীক্ষার জিপিএ একই হলে এসএসসি পরীক্ষার জিপিএ অনুযায়ী। এরপর এসএসসি পরীক্ষার জিপিএ একই হলে প্রাপ্ত নম্বর অনুযায়ী সিলেকশন করা হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top