২৭ জানুয়ারির পর অনলাইনে ভ্যাকসিন গ্রহীতাদের নিবন্ধন শুরু

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৫ জানুয়ারী ২০২১ ১৪:৪৭; আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ০৭:১৫

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৭ জানুয়ারি করোনা টিকাদান কার্যক্রমের উদ্বোধন করবেন। এরপর টিকা গ্রহীতাদের অনলাইনে নিবন্ধন শুরু হবে। সোমবার (২৫ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত ‘কোভিড-১৯ ভ্যাকসিনেশন অবহিতকরণ’ অনুষ্ঠানে এ উপলক্ষে তৈরি ওয়েব অ্যাপলিকেশন কোভিড-১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ নিয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

অবহিতকরণ অনুষ্ঠানে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কায়কাউস, আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৭ জানুয়ারি করোনা টিকাদান কার্যক্রমের উদ্বোধন করবেন। এরপর টিকা গ্রহীতাদের অনলাইনে নিবন্ধন শুরু হবে।

প্রসঙ্গত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের প্রোগ্রামারদের একটি দল নিজস্ব উদ্যোগ ও ব্যবস্থাপনায় কোভিড-১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ সফটওয়্যারটি তৈরি করেছে। সুরক্ষা সফটওয়্যারটি সরকারের কোনও অর্থ ব্যয় ছাড়া তৈরি করা হয়েছে এবং এটি ব্যবহারের জন্য স্বাস্থ্য অধিদফতরকে সরবরাহ করা হচ্ছে। নাগরিক নিবন্ধন ও ভ্যাকসিন প্রদানসহ ভ্যাকসিশন কার্যক্রমের সার্বিক ব্যবস্থাপনায় সুরক্ষা সফটওয়্যারটি স্বাস্থ্য অধিদফতর ব্যবহার করতে পারবে। সিস্টেমটির উন্নয়ন এবং পরিচালনায় প্রধানমন্ত্রীর কার্যালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, তথ্য যোগাযোগ প্রযুক্তি অধিদফতর, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), এটুআই এবং স্বাস্থ্য অধিদফতর এক সঙ্গে কাজ করে যাচ্ছে।

 

সূত্র: বাংলা ট্রিবিউন




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top