ভারত থেকে এলো উপহারের ২০ লোকোমোটিভ

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৩ মে ২০২৩ ১৮:৩৯; আপডেট: ৫ জুন ২০২৩ ১০:০২

ছবি: সংগৃহীত

বাংলাদেশ রেলওয়েকে ডিজেল চালিত ২০টি ভারতীয় ডব্লিউডিএম-৩ডি ব্রডগেজ লোকোমোটিভ (ইঞ্জিন) উপহার দিয়েছে ভারত। রেলওয়ের লোকোমোটিভ সংকট নিরসনে বাংলাদেশকে এসব লোকোমোটিভ হস্তান্তর করেছে প্রতিবেশী দেশটি।

মঙ্গলবার (২৩ মে) বিকেল ৪টায় বাংলাদেশ রেলওয়ে ভবনে লোকোমোটিভ হস্তান্তর অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বাংলাদেশের রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এবং ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

এসময় দুদেশের মন্ত্রী বাংলাদেশ ও ভারতের বন্ধুত্ব এবং পারস্পরিক সহযোগিতার সম্পর্ক উত্তরোত্তর বাড়বে বলে আশা প্রকাশ করেন।

রেলপথে যাত্রী ও পণ্য পরিবহনের চাপ প্রতিনিয়ত বাড়ছে। ২০২০ সালে ভারত থেকে ১০টি ব্রডগেজ লোকোমোটিভ অনুদান হিসেবে পেয়েছিল বাংলাদেশ। বর্তমানে সেগুলো দেশের রেলওয়ের বিভিন্ন রুটে চলাচল করছে। বাংলাদেশ ও ভারতের রেলমন্ত্রীর মধ্যে গত বছরের ১ জুন নয়াদিল্লির রেলভবনে অনুষ্ঠিত এক সভায় বাংলাদেশ রেলওয়েকে ২০টি বিজি লোকোমোটিভ অনুদান হিসেবে দেওয়ার বিষয়ে অনুরোধ জানানো হয়। পরে ওই বছরের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় দুদেশের প্রধানমন্ত্রীর যৌথ বিবৃতিতে ভারতীয় রেলওয়ে থেকে ২০টি বিজি লোকোমোটিভ দেওয়ার বিষয়টি উল্লেখ করা হয়।

এর আগে ভারত সরকার গত বছরের ডিসেম্বর মাসেই লোকোমোটিভগুলো বুঝে নেওয়ার অনুরোধ জানায় বাংলাদেশ রেলওয়েকে। কিন্তু প্রক্রিয়াগত কিছু বিষয়ের জটিলতায় এতদিন সেগুলো দেশে আসেনি। অবশেষে ২৩ মে বিকেলে আনুষ্ঠানিকভাবে ওই ২০টি লোকোমোটিভ বাংলাদেশ রেলওয়ের কাছে হস্তান্তর করলো ভারত।

লোকোমোটিভগুলোর নম্বর হচ্ছে— ১১৫৪৫, ১১৪০৩, ১১৪৪১, ১১৫৪৭, ১১৫৭২, ১১৫৩৫, ১১৫৩৮, ১১৫৪৮, ১১৫৬৮, ১১৪১২, ১১৫৮১, ১১৪১৯, ১১৪২০, ১১৪২২, ১১৪৮২, ১১৪৯৪, ১১৩৬৯, ১১৩৭৮, ১১৩৭৯ এবং ১১৩৩৬।

লোকোমোটিভগুলোর হর্স পাওয়ার ৩ হাজার ৩০০। এক্সেল লোড ১৯ দশমিক ৫ টন এবং গড় বয়স ৮-১০ বছর।

লোকোমোটিভ হস্তান্তর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে দর্শনা রেলস্টেশন থেকে অনলাইনে যুক্ত ছিলেন বাংলাদেশের পশ্চিম রেলওয়ের জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদার। গেদ রেলওয়ে স্টেশন থেকে অনলাইনে যুক্ত ছিলেন ভারতের রেলওয়ে কর্মকর্তারা।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top