শেয়ারবাজারে বিমা খাতের আধিপত্য, লেনদেনের শীর্ষে ইউনিক হোটেল

রাজ টাইমস | প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১২:০৬; আপডেট: ১৯ জুন ২০২৪ ০৭:৪৩

ছবি: প্রতীকী

ঢাকার শেয়ারবাজারে আজও লেনদেন ও মূল্যবৃদ্ধিতে বিমা খাতের দাপট দেখা যাচ্ছে। দিনের প্রথম এক ঘণ্টা ৪৫ মিনিটে লেনদেনের শীর্ষ তালিকায় বিমা খাতের কোম্পানির আধিপত্য দেখা গেছে।

আজ বাজারের বিশেষ দিক হলো, লেনদেনে বিমা খাতের আধিপত্য থাকলেও একপর্যায়ে লেনদেনের শীর্ষে উঠে আসে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট। কোম্পানিটি গতকাল পর্ষদ সভা শেষ বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।

পাশাপাশি কোম্পানিটির মুনাফা গত জুনে সমাপ্ত বছরে আগের বছরের তুলনায় দ্বিগুণ হয়েছে। মুনাফা ও লভ্যাংশ ঘোষণার খবরে আজ বিনিয়োগকারীদের আগ্রহের মূল জায়গা হলো ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট। সে কারণে প্রথম এক ঘণ্টা লেনদেনের পর এই কোম্পানি শীর্ষে উঠে যায়। তবে শেয়ারের দামে তেমন একটা পরিবর্তন আসেনি।

অন্যদিকে খাতভিত্তিক লেনদেনে বিমা খাতের একক আধিপত্য, মূল্যবৃদ্ধিতে এই খাতই এগিয়ে। গত কয়েক দিন ধরে বিমা খাতের শেয়ারের দাম বাড়ছে। এর মধ্যে আবার কিছু খাতের শেয়ার নিয়ে কারসাজির অভিযোগও উঠেছে।

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের শেয়ারের দাম এক মাসের মধ্যে দ্বিগুণেরও বেশি বেড়েছে। আজও বাড়ছে। আজ এই শেয়ারের সর্বোচ্চ মূল্যবৃদ্ধি হয়েছে, যদিও দাম পড়ে কিছুটা কমেছে।

আজ দিনের প্রথম এক ঘণ্টা ৪৫ মিনিট লেনদেনের পর বাজারের তিনটি সূচকের মধ্যে দুটি সূচকই ছিল নিম্নমুখী। প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৯ দশমিক ৬৭ পয়েন্ট; ডিএসইএস কমেছে ১ দশমিক ৬৫ পয়েন্ট; ডিএস ৩০ সূচক বেড়েছে শূন্য দশমিক ৯০ পয়েন্ট।


লেনদেনের তালিকায় সবার শীর্ষে থাকা ইউনিক হোটেলের শেয়ার লেনদেন হয়েছে ১৭ কোটি ৮০ লাখ টাকার; দ্বিতীয় স্থানে থাকা প্রভাতী ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ১৭ কোটি ১৭ লাখ টাকার; তৃতীয় স্থানে থাকা রিপাবলিক ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ১২ কোটি ৩৯ লাখ টাকার।

দিনের প্রথম এক ঘণ্টা ৪৫ মিনিটে আজ ৩৯০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top