সরকারের বেঁধে দেয়া দামে খেজুর মিলছে না খুচরা বাজারে

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১৪ মার্চ ২০২৪ ১০:৪৬; আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১৭:৩৯

ছবি: সংগৃহীত

খেজুরের দাম সহনীয় করতে ইফতারের অন্যতম প্রধান এই উপকরণের দুটি ধরনের দাম বেঁধে দিয়েছে সরকার। বাজারে খেজুরের দাম চড়া বেশ কিছু দিন ধরে এই অভিযোগ ওঠার পর বাণিজ্য মন্ত্রণালয় দুই ধরনের খেজুরের দাম নির্ধারণ করে দেয়। কিন্তু বাজারে সরকারের এই নির্দেশনার কোনো প্রতিফলন দেখা যায়নি।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে, খুচরা বাজারে অতি সাধারণ ও নিম্নমানের খেজুরের কেজিপ্রতি দাম হবে ১৫০ থেকে ১৬৫ টাকা এবং বহুল ব্যবহƒত জাইদি খেজুরের প্রতি কেজির দাম ১৭০ থেকে ১৮০ টাকার মধ্যে থাকতে হবে।

গতকাল বুধবার রাজধানীর মালিবাগ, মগবাজার ও কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি জাইদি খেজুর ২৫০ টাকা থেকে শুরু করে ৩২০ টাকায় বিক্রি হচ্ছে। অতি সাধারণ ও নিম্নমানের খেজুরের সরকার নির্ধারিত দাম সর্বোচ্চ ১৬৫ টাকা। কিন্তু এসব খেজুর বিক্রি হচ্ছে ২০০ টাকার আশপাশে।

বিক্রেতারা জানালেন, রোজা শুরু হওয়ার অন্তত সপ্তাহখানেক আগে থেকে বাজারে এই দুই ধরনের খেজুর মোটামুটি এমন দামেই বিক্রি হচ্ছে।

বাজারে সরকার নির্ধারিত দাম কার্যকর না হওয়ার বিষয়ে খুচরা ব্যবসায়ীরা বলছেন, পাইকারি বাজার থেকে তারা যে খেজুর কিনেছেন, তার দাম বাড়তি ছিল। কোনো কোনো ক্ষেত্রে সরকার খুচরা বাজারের জন্য যে দাম বেঁধে দিয়েছে, পাইকারি বাজারেই তার কাছাকাছি দামে তাদের খেজুর কিনতে হয়েছে। ফলে সরকারের নির্ধারিত দামে খেজুর বিক্রি করতে হলে তারা লোকসানে পড়বেন।

ব্যবসায়ীদের কেউ কেউ জানান, সরকার এমন এক সময় খেজুরের দাম নির্ধারণ করে দিয়েছে, যখন রমজান শুরু হয়ে গেছে। তাতে বাজারে বেঁধে দেয়া দামের প্রভাব পড়ার সম্ভাবনা কম বলে মনে করেন তারা।

কারওয়ান বাজারের ব্যবসায়ী ভুট্টো ব্যাপারী বলেন, খুচরা ব্যবসায়ীরা দাম কমানোর মতো পরিস্থিতিতে নেই। কেউ হয়তো বেশি পরিমাণে নিলে কিছুটা কম দামে দেয়া সম্ভব। চাহিদা না কমা পর্যন্ত খেজুরের দাম কমার সম্ভাবনা দেখছেন না তিনি।

গত সোমবার জারি করা খেজুরের খুচরা মূল্য নির্ধারণসংক্রান্ত স্মারকে বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশে আমদানি করা বিভিন্ন মানের খেজুরের আমদানি মূল্য, আরোপিত শুল্ক, কর ও আমদানিকারকদের অন্যান্য খরচ বিশ্লেষণ করে খেজুরের দাম নির্ধারণ করা হয়েছে।

বাজারে খেজুরের দাম কার্যকর করার বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বর্তমান পরিস্থিতিতে তদারকির মাধ্যমে বাজারে দাম কার্যকর করা কষ্টসাধ্য ব্যাপার। তবে এ বিষয়ে আর কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজারদরের আজকের প্রতিবেদন অনুযায়ী, ঢাকার বাজারে কেজিপ্রতি সাধারণ মানের খেজুরের দাম পড়ছে ২৮০ থেকে ৪৫০ টাকা।

তবে ঢাকার বাজারে উন্নত মানের প্রতি কেজি খেজুর কমবেশি এক হাজার টাকায় বিক্রি হচ্ছে। বাজার সূত্রে জানা গেছে, গত বছরের তুলনায় এবার সব ধরনের খেজুরের দাম কেজিতে অন্তত ১০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত বেড়েছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top