শ্রমিকদের দিয়ে জোরপূর্বক কাজ করাচ্ছে চীন: ইইউ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২ ১৯:৪০; আপডেট: ১ ডিসেম্বর ২০২২ ১০:৩১

ছবি: প্রতীকী

জিনজিয়াং প্রদেশে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)এর ২৭ দেশ। চীন তাদের শ্রমিকদের দিয়ে জোরপূর্বক কাজ করাচ্ছে বলে অভিযোগ তুলেছে ইইউ। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়ছে ভারতীয় সংবাদ মাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড।

ইইউ এর বরাত দিয়ে সংবাদ মাধ্যম বিজনেস রেকর্ডার এক প্রতিবেদনে জানায়, নির্ধারিত কর্মঘন্টা ব্যাতিত চীন যদি শ্রমিকদের দিয়ে জোরপূর্বক কাজ করায় তবে চীন থেকে পণ্য আমদানির অপর নিষেধাজ্ঞা আরোপ করবে ইইউ।

মানবাধিকার লঙ্ঘন এবং চীনের জিনজিয়াং উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলে ব্যক্তি ও সংখ্যালঘুদের উপর চীনের প্রভাব নিয়েও গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইইউ।

প্রতিবেদনে বলা হয়, জিনজিয়াং প্রদেশে সন্ত্রাস দমন এবং উগ্রবাদ-বিরোধী কৌশল প্রয়োগের নামে সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের ওপর অমানবিক নির্যাতন চালাচ্ছে চীন সরকার।

প্রতিবেদনটিতে বিভিন্ন নথি পর্যালোচনা ছাড়াও উইঘুর, কাজাখ এবং কিরগিজ সম্প্রদায়ের ৪০ জন লোকের সাক্ষাৎকার নেওয়া হয়েছে। যার মধ্যে ২৬ জনই জানায় আটকের পর নির্যাতনের কথা।

ইইউ এর পক্ষ থেকে বলা হয়, বাধ্যতামূলক শ্রমের উপস্থিতি আছে কিনা তা সরবরাহকারীদের মূল্যায়নের প্রতিটি প্রক্রিয়ায় খুঁজে দেখা হয়, এর মধ্যে আকস্মিক অডিটও রয়েছে। আমাদের নীতি ভঙ্গ করলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হয় যার মধ্যে ব্যবসা বন্ধ করে দেয়াও রয়েছে। সবসময়ের মতোই আমাদের লক্ষ্য হল প্রত্যেকের মর্যাদা ও সম্মান নিশ্চিত করা এবং আমাদের সরবরাহ ব্যবস্থায় শ্রমিকদের সুরক্ষায় যা দরকার হয় তা আমরা করে যাব।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top