আমরা বিজয়ের পথে: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ৭ নভেম্বর ২০২০ ১৫:৩৭; আপডেট: ৭ নভেম্বর ২০২০ ১৯:৩২

জো বাইডেন। (ফাইল ছবি)

সময় যতই গড়াচ্ছে বাইডেনের পাল্লা ততই ভারী হচ্ছে। মার্কিন ক্ষমতার মসনদে বসার নিজের আত্মবিশ্বাস ব্যক্ত করলেন জো বাইডেন।

তিনি আত্মবিশ্বাসের সাথে জানিয়েছেন, তার দল ৩০০ ইলেকটোরাল কলেজ ভোট পেতে যাচ্ছে।

চূড়ান্ত ঘোষণা এখনো না আসলেও নিজেকে বিজয়ের পথে হাটছেন বলেই দাবি করছেন তিনি।

শুক্রবার (০৬ নভেম্বর) রাতে ডেলওয়্যারে নিজ শহর উইলমিংটন থেকে দেয়া এক ভাষণে বাইডেন বলেন, আমরা এখনও বিজয়ের চূড়ান্ত ঘোষণা পাইনি। তবে সংখ্যা বলছে এটি পরিষ্কার, আমরা এই প্রতিযোগিতায় জিতে যাচ্ছি।

পেশাদার এই রাজনীতিবিদ বলেন, আমরা সাত কোটি ৪০ লাখের বেশি ভোট পেয়েছি; যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে আর কোনো প্রেসিডেন্ট প্রার্থী পাননি।

একজন সফল অ্যাটর্নী বাইডেন আরও বলেন, গতকাল থেকে কী ঘটেছে; শুধু তার দিকে তাকান। ২৪ ঘণ্টা ধরে জর্জিয়ায় আমরা পিছিয়ে ছিলাম, এখন আমরা এগিয়ে আর এই রাজ্য জয় পেতে যাচ্ছি।

সর্বশেষ ২৪ ঘন্টার পরিস্থিতি তার পক্ষেই বলে জানান তিনি। তিনি বলেন, ২৪ ঘণ্টা আগে আমরা পেনসিলভেনিয়ায় পিছিয়ে ছিলাম আর এখন আমরা রাজ্যটি জয় করতে যাচ্ছি। আমরা এখন এগিয়ে। আমরা আরিজোনায় জয়ী হচ্ছি, নেভাদায় জয়ী হচ্ছি, সেখানে অনেক বেশি ভোটে এগিয়ে গেছি।

সাবেক কনিষ্ট এই মার্কিন সিনেটর বলেন, ‘আমরা ৩০০ ইলেকটোরাল ভোটের পথে আছি। জাতীয় পরিসংখ্যানগুলো দেখুন। এই প্রতিযোগিতায় আমরা পরিষ্কার সংখ্যাগরিষ্ঠতা পেয়ে জয়ী হচ্ছি আর জাতি আমাদের সঙ্গে আছে।’

ভবিতব্য এই মার্কিন প্রেসিডেন্ট সবাইকে উদ্দেশ্য করে বলেন, যুক্তরাষ্ট্রের নাগরিকদের গণতান্ত্রিক পদ্ধতির ওপর আস্থা রেখে ধৈর্য্য ধরতে ও সামনে এগিয়ে যাওয়ার লক্ষ্যে বিভেদ ভুলে একতাবদ্ধ হতে হবে।

সুইং স্টেটগুলিতে এখনো পেন্ডুলামের মত দুলছে ট্রাম্প ও বাইডেনের ভাগ্য। সার্বিক ফলাফলে বাইডেনের পালেই জয়ের মৃদু হাওয়া। যে পাঁচটি রাজ্যের ভোটের ফল এখনও আসার অপেক্ষায় রয়েছে তার মধ্যে সবচেয়ে বেশি ইলেকটোরাল ভোট রয়েছে পেনসিলভেনিয়ায়, ২০টি। 

বাকি রাজ্য জর্জিয়ায় ১৬, নর্থ ক্যারোলাইনায় ১৫, অ্যারিজোনায় ১১ ও নেভাডায় ৬টি ইলেকটোরাল ভোট রয়েছে।

সার্বিক পরিস্থিতি বাইডেনের জয়েরই আভাস দিচ্ছে। যদিওএখনও জয়-পরাজয়ের বিষয়ে সুনির্দিষ্ট করে বলা যাচ্ছে না। 

আপাত হিসেব-নিকেশের খাতায় শুধু পেনসিলভেনিয়ায় জয় এলেও প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয় ২৭০টির বেশি ইলেকটোরাল ভোট চলে আসবে তার পক্ষে। সেখানে জর্জিয়া, অ্যারিজোনা ও নেভাদায়ও ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন তিনি। সূত্র: বিবিসি

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top