মার্কিন কর্মকর্তাদের দাবি

পাঁচ মহাদেশে চীনের নজরদারি বেলুন

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ০৩:৫৩; আপডেট: ৫ মে ২০২৪ ২৩:৫১

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, পাঁচ মহাদেশ জুড়ে নজরদারি চালাচ্ছে চীন। তাদের বিস্তৃত পরিকল্পনার অংশ ছিল সম্প্রতি ক্ষেপণাস্ত্র ছুড়ে নামিয়ে আনা বেলুনটি। খবর বিবিসি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, যুক্তরাষ্ট্র এই বিস্তৃত কর্মসূচির একমাত্র লক্ষ্য ছিল না।

আরো জানান, আটলান্টিক মহাসাগর থেকে সংগ্রহ করা বেলুনের ধ্বংসাবশেষ থেকে পাওয়া তথ্য কয়েক ডজন দেশের সঙ্গে ভাগাভাগি করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, চীনের উপকূলীয় হাইনান প্রদেশ থেকে সন্দেহভাজন নজরদারি বেলুন প্রকল্প পরিচালিত হচ্ছে। লক্ষ্যস্থল হিসেবে রয়েছে জাপান, ভারত, ভিয়েতনাম, তাইওয়ান ও ফিলিপাইনসহ কয়েকটি দেশ।

গতকাল বুধবার (৮ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার জানান, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে অনুরূপ বেলুন উত্তর ও দক্ষিণ আমেরিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া, পূর্ব এশিয়া ও ইউরোপে পাঠানো হয়েছিল।

তিনি বলেন, আমরা ওই বেলুন সম্পর্কে অনেক কিছু শিখেছি। এগুলো কীভাবে ট্র্যাক করতে হয় তাও জেনেছি।

যুক্তরাষ্ট্রের ওপর চারবার বেলুনের মাধ্যমে নজরদারি করা হয়েছে দাবি করলেও এ বিষয়ে বিস্তারিত জানাননি প্যাট রাইডার।

ওয়াশিংটন সপ্তাহের শুরুতে কথিত ‘গুপ্তচরবৃত্তি প্রকল্প’ সম্পর্কে ৪০টি মিত্র দেশকে অবহিত করেছে বলে জো বাইডেন প্রশাসনের এক কর্মকর্তা সিবিএস নিউজকে নিশ্চিত করেছে।

মার্কিন নৌ ও কোস্টগার্ড জাহাজ ও ডুবুরিরা এখনো বেলুনের ধ্বংসাবশেষ অনুসন্ধান করছে। তবে উদ্ধার হওয়া বস্তু থেকে কী ধরনের গোয়েন্দা তথ্য সংগ্রহ করা হয়েছে তা এখনো স্পষ্ট নয়।

অবশ্য গুপ্তচরবৃত্তির অভিযোগ অস্বীকার করে চীন শুরু থেকে বলে আসছে, আবহাওয়ার যন্ত্রটি পথ হারিয়ে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় ঢুকে পড়েছিল।

মার্কিন কর্মকর্তারা জানান, বেলুনটি লম্বায় প্রায় ২০০ ফুট। এর পেলোড অংশটি আঞ্চলিক বিমানের আকারের সমান। যা হাজার পাউন্ডের ওজন বহনে সক্ষম।

গত ৪ ফেব্রুয়ারি দক্ষিণ ক্যারোলিনা উপকূলে ফাইটার জেট থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে বেলুনটি নামানো হয়। এর আগে ২ ফেব্রুয়ারি আবিষ্কারের পরপরই বেইজিং সফর বাতিল করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top