গোটা বিশ্ব আমেরিকাকে ঘৃণা করে: তুরস্কের মন্ত্রী

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২২ এপ্রিল ২০২৩ ০৩:৫৬; আপডেট: ২৯ মে ২০২৪ ০১:১৩

ছবি: সংগৃহীত

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সোইলু বলেছেন, গোটা দুনিয়া আমেরিকাকে ঘৃণা করে। তুরস্কের ঐতিহাসিক শহর ইস্তান্বুলে এক যুব সমাবেশে ভাষণ দিতে গিয়ে এমন মন্তব্য করেন তিনি। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।

এতে বলা হয়েছে, তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্রের একজন কঠোর সমালোচক হিসেবে পরিচিত। তিনি আরও বলেছেন, ইউরোপ এখন নিছক মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ক্রীড়নকে পরিণত হয়েছে।

তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী সোইলু তার ভাষণে বলেন, আমেরিকা তার বেপরোয়া পররাষ্ট্রনীতির জন্য বিশ্বব্যাপী ঘৃণিত দেশে পরিণত হচ্ছে। আফ্রিকায় আমেরিকার নিছক ক্রীড়নকে পরিণত হয়েছে ইউরোপ। গোটা আফ্রিকাবাসী তাদের শোসকদের ঘৃণা করে বলেও মন্তব্য করেন তিনি।

প্রসঙ্গত, ২০১৬ সালে তুরস্কে এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানের জন্য ওয়াশিংটনকে দায়ী করে আসছেন সুলেইমান সোইলু। তিনি মনে করেন, ওই অভ্যুত্থানের মাধ্যমে ওয়াশিংটন তুরস্ককে একটি অস্থিতিশীল রাষ্ট্র হিসেবে বিশ্বের বুকে তুলে ধরার চেষ্টা করেছিল।

তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ইউরোপের সমস্ত নীতি ও কর্মকাণ্ড তাদের নিজেদের স্বার্থের চেয়ে ওয়াশিংটনের স্বার্থ রক্ষার উদ্দেশ্যে বেশি পরিচালিত হয়। ইউরোপের নিজস্ব কোনো স্বকীয়তা ও পরিচিতি নেই বলেও মন্তব্য করেন সোইলু।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top