আলোচনার জন্য কাতার যাচ্ছে ইসরায়েলি

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৪০; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০৭:৫৪

ছবি: সংগৃহীত

গাজায় যুদ্ধবিরতি ও জিম্মিদের ফেরানোর বিষয়ে আলোচনা চলছে। এ আলোচনায় যোগ দিতে শিগগিরই কাতার যাচ্ছে ইসরায়েলি প্রতিনিধি দল। রোববার (২৫ ফেব্রুয়ারি) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত সপ্তাহে ফ্রান্সের রাজধানী প্যারিসে এ আলোচনার শুরু হয়েছে। এতে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের এবং দেশীয় নিরাপত্তা সেবা সংস্থা শিন বেতের প্রধানরা উপস্থিত ছিলেন। কাতার, মিসর ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এ আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেবি গতকাল এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেন, তাদের প্রতিনিধি দল প্যারিস থেকে ফিরে এসেছে। সমঝোতার দিকে অগ্রসর হওয়ার সুযোগ আছে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। প্যারিসের আলোচনার অগ্রগতি ফলপ্রসূ করতে তাদের মন্ত্রিসভার সঙ্গে কথা বলতে বলা হয়েছিল বলেও জানান তিনি।

ইসরায়েলি গণমাধ্যম জানায়, মন্ত্রিসভার সঙ্গে আলোচকদের বৈঠক শেষ হয়েছে। আলোচনা অব্যাহত রাখতে কাতারে প্রতিনিধি দল পাঠাতে সম্মত হয়েছে মন্ত্রিসভা। এ আলোচনায় জিম্মিদের ফেরানো ও কয়েক সপ্তাহব্যাপী যুদ্ধবিরতির বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

গাজায় না খেতে পেয়ে ২ মাসের শিশুর মৃত্যু
গাজায় আটক থাকা ইসরায়েলি জিম্মিদের ফেরাতে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকারের ওপর চাপ ক্রমাগত বেড়ে চলেছে। এমনকি গতকাল এ নিয়ে দ্রুত পদক্ষেপের জন্য ইসরায়েলে হাজারও মানুষ বিক্ষোভ করেছে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালিয়ে আসছে ইসরায়েল। দেশটির সেনাদের অব্যাহত হামলায় সাড়ে ২৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্যদিকে ইসরায়েলে হামাসের পাল্টা হামলায় এক হাজার ২০০ লোক নিহত হয়েছে।

এছাড়া এ হামলা চলাকালে প্রায় ২৫০ জনকে জিম্মি করে হামাস। এর মধ্যে গত নভেম্বরের শেষ দিকে এক সপ্তাহের যুদ্ধবিরতিতে শতাধিক জিম্মিকে মুক্তি দেয় গোষ্ঠীটি। ইসরায়েলের দাবি, হাজায় এখনো প্রায় ১৩০ জন জিম্মি রয়েছেন। তাদের মধ্যে অন্তত ৩০ জন নিহত হয়েছেন বলে ধারণা করা হয়।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top