কালকের মধ্যে গাজায় যুদ্ধবিরতি : হামাস

রাজটাইমস ডেক্স | প্রকাশিত: ২০ মে ২০২১ ১৪:৪৩; আপডেট: ১৯ মে ২০২৪ ২০:৩০

মুসা আবু মারজুক - ছবি : সংগৃহীত

গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী প্রতিরোধ আন্দোলন হামাস বুধবার জানিয়ছে, আগামী দু'দিনের মধ্যে ইসরাইলের সাথে তাদের যুদ্ধবিরতি কার্যকর হতে পারে। ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামলা চালিয়ে যাওয়ার কথা অব্যাহতভাবে বলে যাওয়ার মধ্যেই হামাসের উচ্চপদস্থ এক নেতা এই ভবিষ্যদ্বাণী করলেন।

লেবাননভিত্তিক আল-মায়াদিন টিভিতে পাঠানো এক বিবৃতিতে মুসা আবু মারজুক বলেন, যুদ্ধবিরতির জন্য চলমান প্রয়াস সফল হবে। আমি আশা করছি, এক বা দু'দিনের মধ্যে যুদ্ধবিরতিতে পৌঁছানো যাবে।


হামাসের রাজনৈতিক ব্যুরোর সদস্য মারজুক আরো বলেন যে অধিকৃত পশ্চিম তীর, জেরুসালেম, গাজা ও ইসরাইল রাষ্ট্রের মধ্যে থাকা আবর শহরগুলোসহ নানা ফ্রন্টে একসাথে যুদ্ধ করতে যে ইসরাইল পারবে না, তা নিয়ে তারা চিন্তিত।

কূটনৈতিক সূত্রগুলো বুধবার আনাদুলু এজেন্সিকে বলেন, জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের সদস্যরা যুদ্ধবিরতির আহ্বান-সংবলিত একটি খসড়া প্রস্তাব প্রস্তুত করা নিয়ে আলোচনা করছে।

এছাড়া গত বুধবার ইসরালি চ্যানেল ১২ জানায়, ইসরাইল রাজনীতিবিদ ও সামরিক বাহিনীর মধ্যে একমত প্রতিষ্ঠা হয়েছে যে শুক্রবারের আগে কোনো যুদ্ধবিরতি গ্রহণযোগ্য হবে না।

গাজায় ইসরাইলি হামলায় অন্তত ২২৭ জন নিহত হয়েছে। এদের মধ্যে ৬৪ জন শিশু, ৩৬ জন নারী। আর আহত হয়েছে ১,৬২০ জন। এই তথ্য দিয়েছে গাজর স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেমে ইসরাইলি বাহিনীর হাতে ৪ শিশুসহ ২৮ ফিলিস্তিনি নিহত হয়েছে।

গাজা উপত্যকা থেকে নিক্ষেপ করা ফিলিস্তিনি রকেটে ইসরাইলে নিহত হয়েছে ১২ জন।
সূত্র : ডেইলি সাবাহ




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top