ইতিহাসে শব্দকলা পুরস্কার পেলেন রাবি অধ্যাপক ড. মোহাম্মদ মুহিবউল্যাহ ছিদ্দিকী

নিজস্ব প্রতিনিধি | প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২ ০৫:২৪; আপডেট: ২১ জুন ২০২৪ ০৪:৩৪

ছবি: সংগৃহীত

ইতিহাস গবেষণায় শব্দকলা পুরস্কার পেলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সদ্য অবসরপ্রাপ্তর প্রফেসর ড. মোহাম্মদ মুহিবউল্যাহ ছিদ্দিকী।

গতকাল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবনের ২২৩ নাম্বার কক্ষে শব্দকলা আয়োজিত অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে পুরস্কারটি তাঁর হাতে তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সিনিয়র প্রফেসর ও বিশিষ্ট প্রত্মতত্ত্ববিদ ড. কাজী মোস্তাফিজুর রহমান। শব্দকলা সম্পাদক, কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ’র উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের সাবেক ভিসি অধ্যাপক ইমেরিটাস ড. একেএম আজহারুল ইসলাম।

এসময় বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রহমান, রাবি সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. ফখরুল ইসলাম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দা নূরে কাছেদা খাতুন, রাজশাহী কলেজের সদ্য অবসরপ্রাপ্ত প্রফেসর ড. মঞ্জুর কাদির, প্রফেসর ড. দিলশাদ আরা বুলু প্রমুখ।

অধ্যাপক ড. মোহাম্মদ মুহিবউল্যাহ ছিদ্দিকী একজন শেকড়সন্ধানী ইতিহাস গবেষক। স্থানীয় ইতিহাস চর্চায় তাঁর তুলনা তিনি নিজেই। বাংলাদেশের আর্থ-সামাজিক এবং সাংস্কৃতিক ঐতিহ্য বিষয়ক গবেষণাতেও তিনি অসাধারণ দক্ষতা দেখিয়েছেন। কক্সবাজার জেলার মহিষখালীতে জন্মগ্রহণ করে তিনি লেখাপড়া করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে।

আজীবন শিক্ষকতা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। ইতোমধ্যে বাংলার ইতিহাসের উপর ১৭টি গ্রন্থ প্রণয়ন করেছেন। ১৫ জন গবেষক তাঁর তত্ত্বাবধানে এম.ফিল ও পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেছেন।

ইতিহাস চর্চার বিভিন্ন প্রতিষ্ঠানসমূহের সাথে তিনি নিবিড়ভাবে সম্পৃক্ত। ইতিহাস গবেষণার স্বীকৃতি স্বরূপ তাঁকে শব্দকলা পুরষ্কার প্রদান করা হয়।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top