এবনে গোলাম সামাদ রচনা সংগ্রহের মোড়ক উন্মেচন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২২ ১০:৫৭; আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২২ ১১:০১

প্রকাশনা জগতের মননশীল প্রতিষ্ঠান পরিলেখ। এ বছর পরিলেখ প্রকাশনী থেকে তিন খণ্ড প্রকাশিত হলো এবনে গোলাম সামাদের রচনাসংগ্রহ। রাজশাহীর পরিচয় প্রাঙ্গণ মিলনায়তনে এ গুরুত্বপূর্ণ রচনা সংগ্রহের মোড়ক উন্মোচিত হলো। 

পরিলেখ প্রকাশনীর চেয়ারম্যান কথাশিল্পী নাজিব ওয়াদুদের সভাপতিত্বে অনুষ্ঠিত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজচিন্তক প্রফেসর ড. আবদুর রহমান সিদ্দিকী, ইতিহাস গবেষক মাহবুব সিদ্দিকী, সাংবাদিক ও কলামিষ্ট সরদার আবদুর রহমান, কবি জাইদুর রহমান, রাবি প্রফেসর ড. মোহাম্মদ কামাল উদ্দিন, প্রফেসর ড. ইফতেখারুল আলম মাসউদ, কবি সায়ীদ আবুবকর, কবি আসাদুল্লাহ মামুন, কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিন প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করে পরিলেখ প্রকাশনীর ব্যবস্থাপনা পরিচালক প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ।

বক্তাগণ বলেন, এবনে গোলাম সামাদ একজন বহুমুখি জ্ঞানসাধক, শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী। ইতিহাস, নৃতত্ত¡, শিল্পকলা, রাজনীতি, ধর্ম-দর্শন, সমাজ-সংস্কৃতি, সাহিত্য-কাব্যকলা, সমকাল, তথ্যপ্রযুক্তি, মানবিক বিদ্যাসহ বহুবিধ বিষয়ে কলম ধরেছেন তিনি। তাঁর প্রতিটি লেখাই শেকড়কে ছুঁয়েছে। গালগল্প দিয়ে কোনো লেখায় বিশ্বাসী নন তিনি। তথ্য প্রমাণ এবং যুক্তি বিশ্লেষণ দিয়ে তিনি বিষয়কে উপজীব্য করে তোলেন। শিল্পকলার বিবরণের মধ্যদিয়ে তিনি বাঙালি মুসলমানদের আত্মপরিচয়ের বিষয় দারুণভাবে খোলাসা করেছেন। মানব সমাজের নৃতাত্তি¡ক বিষয়সমূহকে তিনি বিশ্লেষণ করেছেন সাবলিল ভঙ্গিতে। ইতিহাসের পাঠ এবং পুনঃনির্মাণে তিনি ভীষণ সরস এবং নির্মোহ।

ঐতিহাসিক ধারাবাহিকতা, বস্তুনিষ্ঠ তথ্য-উপাত্তের ব্যবহার এবং নির্মোহ বিশ্লেষণ তাঁকে একজন ইতিহাস গবেষক হিসেবে প্রমাণ করেছে। ধর্ম-দর্শনের পাশাপাশি সমাজ, সংস্কৃতি, রাজনীতি, অর্থনীতিসহ জীবনের সামগ্রিক বিষয়ে তিনি একান্তভাবে গুরুত্ব দিয়েছেন। তাঁর লিখিত জীবনঘনিষ্ঠ বিষয়গুলোকে একত্রিত করে পরিলেখ প্রকাশনী ৩ খণ্ড রচনা সংগ্রহ প্রকাশ করেছে তা বাংলাভাষাভাষী চিন্তাশীল পাঠকদের দারুণভাবে সমৃদ্ধ করবে বলে বক্তাগণ দৃঢ়ভাবে মতপ্রকাশ করেন।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top