২০২৫ সালে চালুর আশা মাতারবাড়ি সমুদ্রবন্দর

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২০ ১৬:৩১; আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২০ ১৬:৩৪

প্রকল্পিত মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর।

দেশের অর্থনৈতিক উন্নয়নের অপার এক সম্ভাবনা প্রকল্পিত মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর। সমুদ্রবন্দরটি নির্মাণের কার্যক্রম ২০২৪ সালের শেষ বা ২০২৫ সালের প্রথম দিকে শুরু করার আশা করছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এ বন্দরে ১৬ থেকে ১৮ মিটার গভীরতার বড় জাহাজ ভিড়তে পারবে।

সড়ক, নৌ ও রেলপথের এক মেলবন্ধনে যুক্ত হবে এই বন্দর। প্রকল্পিত পরিকল্পনা অনুসারে, বন্দরে ভিড়া জাহাজে একই সঙ্গে প্রায় ৮ হাজার টিইইউ’স কনটেইনার (বিশ ফুট দৈর্ঘ্যরে কনটেইনারে এক টিইইউ’স) পণ্য আসতে বা রফতানি করা যাবে।

দেশের এই গুরুত্বপূর্ণ বন্দরটি নির্মানের কাজ এগিয়েছে আর ও একধাপ। বুধবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে বন্দর ও এ সংলগ্ন সড়ক নির্মাণ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের চুক্তি সই অনুষ্ঠিত হয়।

এ সময় উভয় পক্ষের নিজ নিজ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। মাতারবাড়ি বন্দর উন্নয়ন প্রকল্পের পক্ষে প্রকল্প পরিচালক জাফর আলম ও পরামর্শক প্রতিষ্ঠান জাপানের নিপ্পন কোয়ের পক্ষে নাওকি কুডো নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন।

একই সময়ে সমুদ্রবন্দরের সংলগ্ন সংযোগ সড়ক নির্মাণে সড়ক ও জনপথ অধিদফতরের মো. সাদেকুল ইসলাম এবং পরামর্শক প্রতিষ্ঠান জাপানের ওরিয়েন্টাল কনসালটেন্ট গ্লোবাল কোম্পানির প্রতিনিধি শুনজি ইউশিহারা চুক্তিতে সই করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটিতে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যোগ দেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান ও বিশেষ অতিথি হিসেবে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী।

এ সময় অন্যান্য উপস্থিত ছিলেন নৌপরিবহন সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এসএম আবুল কালাম আজাদ, সড়ক ও মহাসড়ক বিভাগের প্রধান প্রকৌশলী কাজী শাহরিয়ার হোসেন, জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ ইউহো হায়াকাওয়া ও বাংলাদেশস্থ জাপানের রাষ্ট্রদূত হিরোইকি ইয়ামায়া।

উল্লেখ্য, ১৭ হাজার ৭৭৭ কোটি টাকা ব্যয় হবে নির্মিত হবে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর। খবর- যুগান্তর

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top