মহামারীতে বৈদেশিক বাণিজ্য সচল রাখার প্রয়াস

রফতানি ঋণের মেয়াদ বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ অক্টোবর ২০২০ ১৭:৫৪; আপডেট: ৭ অক্টোবর ২০২০ ১৭:৫৫

ফাইল ছবি

বিশ্ব মহামারী করোনাভাইরাসের প্রকোপে দেশের অর্থনীতিকে সচল রাখার অংশ হিসেবে বৈদেশিক বাণিজ্যের লেনদেনের বিভিন্ন খাতে দেয়া নীতি সহায়তার সময়সীমা আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

এই সময়সীমা বৃদ্ধির ফলে রফতানি শিল্পে জড়িত ব্যবসায়ীদের রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে নেয়া ঋণ পরিশোধের সময় সীমা বাড়ল আগামী ৩১ মার্চ পর্যন্ত। একই সঙ্গে জীবন রক্ষাকারী ওষুধ, চিকিৎসা সামগ্রী, কৃষি উপকরণ, সার, রাসায়নিক পণ্য আমদানিতে দেয়া সুবিধাও একই সময় পর্যন্ত বাড়ানো হয়েছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে আলাদা দুটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক থেকে প্রকাশ করা অন্য এক সার্কুলারে সাপ্লায়ার্স ক্রেডিট বা সরবরাহ ঋণ এবং বায়ার্স ক্রেডিট বা ক্রেতার ঋণের আওতায় আমদানির ক্ষেত্রে ত্রৈমাসিক ভিত্তিতে দায় পরিশোধের ব্যবস্থা প্রত্যাহার করেছে। এসব ক্ষেত্রে ঋণের মেয়াদ পূর্তিতে পরিশোধের বিধান করা হয়েছে।

মূলত, বিশ্ব মহামারীর প্রভাব প্রলম্বিত হওয়ায় বৈদেশিক বাণিজ্যের কার্যক্রম যাতে বাধাগ্রস্ত না হয় সে কারণে বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে দেয়া ব্যাংকিং নীতি সহায়তার মেয়াদ আরও বাড়ানো হয়েছে বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক। আগে এসব সুবিধার মেয়াদ ছিল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এর আগে ক্রেডিট ছাড়া সব ধরনের ঋণের কিস্তি পরিশোধ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত স্থগিত করা হয়েছে।

দেশজুড়ে করোনার প্রাদুর্ভাব শুরুর পর কেন্দ্রীয় ব্যাংক দ্বিতীয় দফায় এই সুবিধার মেয়াদ বাড়াল। গত এপ্রিলে কেন্দ্রীয় ব্যাংক সার্কুলার জারির মাধ্যমে বিভিন্ন খাতে বৈদেশিক মুদ্রা নীতিতে বিশেষ ছাড় দেয়। এর মধ্যে জীবন রক্ষাকারী ওষুধ, বিভিন্ন ধরনের কিট, সুরক্ষা সামগ্রী, মেডিকেল সামগ্রী আমদানির জন্য ১০ হাজার ডলার পর্যন্ত আগাম পরিশোধ করা যেত। এর পরিমাণ বাড়িয়ে ৫ লাখ ডলার করে। এর মেয়াদ ছিল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। নতুন সার্কুলারের ফলে এসব খাতে এ সুবিধা আগামী ৩১ মার্চ পর্যন্ত পাওয়া যাবে। এছাড়া কৃষি উপকরণ, সার, রাসায়নিক পণ্য আমদানিতে এলসির মেয়াদ বাড়িয়েছিল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। সেগুলো এখন বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছে। রফতানির বিপরীতে ব্যাক টু ব্যাক এলসির আওতায় ইডিএফ থেকে ঋণ নিয়ে শিল্পের কাঁচামাল আমদানি করলে ঋণ পরিশোধের মেয়াদ ৬ মাস বাড়ানো হয়েছিল। এর সীমা ছিল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এখন তা বাড়িয়ে আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছে।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top