বাজেট অধিবেশনে: এমপিদের করোনা টেস্টর পর যোগদান

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ৭ জুন ২০২০ ০৫:৪৬; আপডেট: ১৭ মে ২০২৪ ১৭:১৯

আগামী ১০ জুন বুধবার জাতীয় সংসদের বাজেট অধিবেশনের আগেই সব সাংসদদের করোনা টেস্ট করানোর উদ্যোগ নেয়া হয়েছে। পরদিন ১১ জুন ২০২০-২০২১ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল। এ অর্থ বছরের বাজেট পাশ হবে ৩০ জুন।

সংসদ সচিবালয়ের সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের কারণে এবারের বাজেট অধিবেশন সংক্ষিপ্ত করা হবে। সাংসদদের উপস্থিতির বিষয়ে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মানা হবে। তাই অধিবেশন বসার আগেই তাদের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব রয়েছে কিনা- তা নিশ্চিত হওয়ার জন্য পরীক্ষা করা হবে।

বাজেট অধিবেশনের প্রস্তুতি প্রায় শেষ। এবারের অধিবেশনে বয়স্ক ও অসুস্থ সাংসদদের যোগদানকে নিরুৎসাহিত করা হয়েছে। শুধু বাজেটের ওপর আলোচনা ছাড়া আর কোনো কার্যক্রম থাকছে না এই অধিবেশনে। অধিবেশনে প্রতিদিন সংসদ সদস্যদের উপস্থিতি ৬০ থেকে ৭০ জনের মধ্যে সীমাবদ্ধ রাখার চিন্তিা করা হচ্ছে।

সূত্র জানায়, ৮ থেকে ১০ কার্যদিবসের মধ্যে বাজেট অধিবেশন শেষ হবে। আলোচনাও হবে সংক্ষিপ্ত। সম্পূরক বাজেটসহ সব মিলিয়ে ১০ হতে ১২ ঘণ্টা আলোচনা হতে পারে। ১০ জুন অধিবেশন শুরুর আগে জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হওয়ার কথা থাকলেও তা বাতিল করা হয়েছে। কমিটির প্রধান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং কমিটির সদস্য প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনাসহ সংশ্লিষ্টরা আলোচনা করে সংসদের কার্যক্রম সম্পর্কে সিদ্ধান্ত নেবেন বলে জানা গেছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top