জেএসসি পরীক্ষার আওতায় আসছে কারিগরি শিক্ষা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৬ জানুয়ারী ২০২২ ০৫:২৫; আপডেট: ১৬ মে ২০২৪ ১৫:২৫

রাজটাইমস ডেস্ক

ইউসেপ-বাংলাদেশ পরিচালিত ৩২টি টেকনিক্যাল স্কুলকে ইউসেপ-বাংলাদেশ পরিচালিত ৩২টি টেকনিক্যাল স্কুলকে পাইলট প্রকল্পের আওতায় রেখে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে জেএসসি (ভোকেশনাল) কোর্স চালু করা হচ্ছে। চলতি শিক্ষাবর্ষ থেকে ইউসেপ-বাংলাদেশ নিজেদের প্রণীত শিক্ষাক্রমের পরিবর্তে কারিগরি শিক্ষাবোর্ডের শিক্ষাক্রম অনুসরণ করে তাদের ভোকেশনাল শিক্ষা কার্যক্রম পরিচালনা করবে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, নির্বাচিত প্রতিষ্ঠানগুলো সুবিধাবঞ্চিত শিশু, কিশোর, যুবাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ইউসেপ পরিচালিত এসব বিদ্যালয়গুলোকে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে রূপান্তরিত করা হয়েছে। সমঝোতা অনুযায়ী ২০২২ শিক্ষাবর্ষে ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণিতে কারিগরি ধারায় শিক্ষার্থী ভর্তি করা হবে।

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সম্মেলন কক্ষে কারিগরি শিক্ষা বোর্ড ও ইউসেপের মধ্যে একটি সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়। এছারাও শিক্ষক প্রশিক্ষণ, সরকার অনুমোদিত জাতীয় যোগ্যতা কাঠামো বাস্তবায়ন, শিক্ষা উপকরণ উন্নয়নসহ কারিগরি শিক্ষা সম্প্রসারণে উভয় পক্ষ সহযোগিতার ভিত্তিতে কাজ করতে সম্মত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান। এতে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান, ইউসেপের নির্বাহী পরিচালক মো. আব্দুল করিম প্রমুখ উপস্থিত ছিলেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top