রাজশাহী বোর্ডে এসএসসিতে সেরা বগুড়া জিলা স্কুল

নিজস্ব প্রতিনিধি | প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২ ০৫:০২; আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১২:২৭

ছবি: সংগৃহীত

এসএসসিতে পাস ও জিপিএ-৫ প্রাপ্তিতে রাজশাহী শিক্ষা বোর্ডে প্রথম হয়েছে বগুড়া জিলা স্কুল এ বছর এই প্রতিষ্ঠান থেকে ২৫৮ জন পরীক্ষার্থীর মধ্যে ২৫৭ জন জিপিএ-৫ পেয়েছে।

এছাড়া এবার বগুড়ায় মোট ৩৫ হাজার ৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৩০ হাজার ৯২২ জন কৃতকার্য হয়েছে। কৃতকার্য শিক্ষার্থীর মধ্যে ৯ হাজার ৫৯০ জন জিপিএ-৫ পেয়েছে, যা রাজশাহী শিক্ষাবোর্ডে সবচেয়ে বেশি।

বগুড়ায় পরীক্ষার্থীর সংখ্যায় ছেলেদের চেয়ে মেয়েরা পিছিয়ে থাকলেও পাসের হারে তারাই এগিয়ে রয়েছে। জেলায় ১৮ হাজার ২৯৪ ছেলের মধ্যে পাস করেছে ৮৭ দশমিক ৭৭ শতাংশ আর ১৬ হাজার ৭১০ জন মেয়ের মধ্যে পাস করেছে ৮৮ দশমিক ৯৫ শতাংশ। জেলায় সরকারি- বেসরকারি প্রথম সারির আটটি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাস এবং পরীক্ষার্থী অনুপাতে জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে প্রাচীনতম জিলা স্কুল শীর্ষ স্থান দখল করেছে। ওই প্রতিষ্ঠান থেকে এবার ২৫৮ জন পরীক্ষার্থীর মধ্যে ৯৯ দশমিক ৬১ শতাংশ অর্থাৎ ২৫৭ জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। শতভাগ পাসসহ পরীক্ষার্থী অনুপাতে জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এবার এই প্রতিষ্ঠানে ২৫৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৯৮ দশমিক ৪৩ শতাংশ অর্থাৎ ২৫২ জন জিপিএ-৫ পেয়েছে।

তৃতীয় স্থানে রয়েছে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ। ওই প্রতিষ্ঠান থেকে এবার ৩৪১ জন পরীক্ষার্থীর মধ্যে ৩৩৩ জন বা ৯৭ দশমিক ৬৫ শতাংশ‍ই জিপিএ-৫ পেয়েছে। এর পরের স্থানে রয়েছে বগুড়া আরডিএ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ। প্রতিষ্ঠানটি থেকে পরীক্ষায় অংশ নেওয়া ২৪৮ জন পরীক্ষার্থীর মধ্যে ২৪১ জন বা ৯৭ দশমিক ১৭ শতাংশ জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল অ্যান্ড কলেজে ৩৫৭ জনের মধ্যে ৩৩৮ জন ও বগুড়া পুলিশ লাইন্স স্কুল ও কলেজ ২৭৬ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ- ৫ পেয়েছে ২১৭ জন।

শহরের অপর দুই শিক্ষা প্রতিষ্ঠান বিয়াম মডেল স্কুল ও কলেজ এবং এসওএস হারম্যান মেইনর স্কুল ও কলেজ এবার শতভাগ পাসের রেকর্ড ছুঁতে পারেনি। এসওএস থেকে এবার ৫৫ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৪ জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৪৯ জন। বিয়াম মডেল স্কুল ও কলেজ থেকে এবার পরীক্ষায় অংশ নেওয়া ৪৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৪৩২ জন উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ৪২২ জন।

এনএ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top