নবাবগঞ্জ সফরে আল আকসার গ্র্যান্ড ইমাম

মহিব্বুল আরেফিন | প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২৩ ০৪:০৮; আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৭:৩২

মুসুল্লিদের উদ্দেশ্যে বক্তব্য রাখছেন মসজিদুল আকসার গ্র্যান্ড ইমাম

মুসলমানদের প্রথম কিবলা পবিত্র মসজিদুল আকসার গ্র্যান্ড ইমাম ও খতিব ড. আলী ওমর ইয়াকুব আল আব্বাসী চাঁপাইনবাবগঞ্জ জেলার রাণীবাড়ি চাঁদপুরে অবস্থিত জিয়া উদ্দীন মন্ডল ফাউন্ডেশন সফর করেছেন। এসময় তিনি স্থানীয় মুসুল্লিদের নিয়ে যোহরের নামায আদায়সহ জিয়া উদ্দীন মন্ডল ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত মসজিদ, মাদ্রসা ও ইয়াতিমখানা পরিদর্শন করে কবর জিয়ারত করেন।

বুধবার (১ ফ্রেব্রুয়ারী-২৩) দুপুর দু্ইটার দিকে হেলিকাপ্টার যোগে ঢাকা থেকে রাণীবাড়ি চাঁদপুরে অবতরণ করেন। এসময় স্থানীয় মুসুল্লিসহ জিয়া উদ্দীন মন্ডল ফাউন্ডেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ সাদর-সম্ভাষন জানান।

এর পরপরই গ্র্যান্ড ইমাম কিছুক্ষনের জন্য জিয়া উদ্দীন মন্ডল ফাউন্ডেশনে বিশ্রাম নেন। পরে অনুমানিক দুপুর সোয়া দুইটার দিকে স্থানীয় মুসুল্লিদের নিয়ে রাণীবাড়ি চাঁদপুর ইদগাদ ময়দানে যোহরের নামায আদায় করেন।

নামায শেষে জিয়া উদ্দীন মন্ডল ফাউন্ডেশনের সভাপতি আজাহার উদ্দীন আহমেদ এর সভাপত্বিত্বে গ্র্যান্ড ইমাম মুসুল্লিদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। গ্র্যান্ড ইমাম ও খতিব ড. আলী ওমর ইয়াকুব আল আব্বাসী বলেন, ‘‘জিয়া উদ্দীন মন্ডল ফাউন্ডেশন এবং এই ধরণের যে সকল ফাউন্ডেশনের উদ্যোগে মানুষের সেবা ও কল্যানের জন্য যে সকল কাজ হচ্ছে তা যেন আল্লাহ রাব্বুল আলামিন তা যেন কবুল করেন।’’ একই সাথে তিনি ফাউন্ডেশনের সকল সদস্যসহ আয়োজকদের অন্যতম সদস্য লেফটেনেন্ট জেনারেল (অব:) প্রফেসর ড. মোঃ আমিনুল করিম এর সুস্থতা কামনা করেন।

মাদ্রসার ৩ জন হাফেজে কুরআনকে পাগড়ি পরিয়ে দেন গ্র্যান্ড ইমাম ও খতিব ড. আলী ওমর ইয়াকুব আল আব্বাসী

অনুষ্ঠানে পবিত্র মসজিদুল আকসার গ্র্যান্ড ইমাম ও খতিব ড. আলী ওমর ইয়াকুব আল আব্বাসী ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত মাদ্রসার ৩ জন হাফেজে কুরআনকে পাগড়ি পরিয়ে দেন। এর আগে চাঁপাইনবাবগঞ্জ জেলার বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক জিয়া উদ্দীন মন্ডল ফাউন্ডেশনের সেক্রেটারী মোঃ মসিউল করিম বাবু সংক্ষিপ্ত ভাবে ফাউন্ডেশনের কার্যক্রম তুলে ধরেন।

অনুষ্ঠানে দো-ভাষী হিসেবে উপস্থিত ছিলেন লন্ডন প্রবাসী আলেম শায়েখ ফরিদ আহমেদ খান। সংক্ষিপ্ত সফর শেষে মসজিদুল আকসার গ্র্যান্ড ইমাম ও খতিব ড. আলী ওমর ইয়াকুব আল আব্বাসী পুনরায় তিনি হেলিকাপ্টার যোগে ঢাকার উদ্দেশ্যে উড্ডয়ন করেন। অনুষ্ঠানে জিয়া উদ্দীন মন্ডল ফাউন্ডেশনের সদস্য ছাড়াও স্থানীয় ও চাঁপাইনবাবগঞ্জ জেলার বিশিষ্ট রাজনৈতিক, সামাজিক নেতৃবৃন্দ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, শাইখ আলী ওমর ইয়াকুব আব্বাসী আল আকসা মসজিদের গ্র্যান্ড ইমাম ও ফিলিস্তিনের একজন শীর্ষস্থানীয় আলেম। তিনি বিখ্যাত সাহাবা হজরত আব্বাস (রা.) এর বংশধর। ঐতিহাসিককাল থেকে আব্বাসী পরিবার আল আকসার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন।

পারিবারিক ঐতিহ্যের অংশ হিসেবে তিনিও দীর্ঘদিন ধরে মসজিদুল আকসার খেদমতে রয়েছেন। শাইখ ইয়াকুব আব্বাসী ১৯৬০ সালে ফিলিস্তিনে জন্মগ্রহণ করেন। তার লেখাপড়া ও বেড়ে ওঠা সবকিছুই ফিলিস্তিনের পবিত্র ভূমিতে হয়েছে। তিনি ১৯৮৩ সালে আল কুদস বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

১৯৮৪ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত শাইখ ইয়াকুব আব্বাসী ফিলিস্তিনের বিভিন্ন মসজিদের ইমাম ও খতিব হিসেবে দায়িত্ব পালন করেন। এ সময় তিনি বাইতুল মাকদিসের অভ্যন্তরে প্রতিষ্ঠিত মাদ্রাসায়ে শরঈয়্যার পরিচালক হন। ১৯৯৩ সালে তিনি আল আকসা মসজিদের জাহরি নামাজ (মাগরিব, ইশা ও ফজর) ও তারাবির ইমাম পদে নিয়োগ পান। এরপর আজ পর্যন্ত তিনি আল আকসার খেদমতে রয়েছেন। তার তিলাওয়াত মধুর ও মনমুগ্ধকর। তিনি হাফস রিওয়ায়েত অনুযায়ী কোরআন তিলাওয়াত করেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top