বাগমারায় বন্যার পর বৃষ্টিতে জন জীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক, বাগমারা | প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২০ ২৩:৩১; আপডেট: ৬ মে ২০২৪ ০০:৪৮

ফাইল ছবি

রাজশাহীর বাগমারায় বন্যার পানি নেমে গেলেও নিম্ন চাপের কারণে হওয়া বৃষ্টিতে জন জীবন আবারও বিপর্যস্ত হয়ে পড়েছে। গত ১৫-২০ দিনের ব্যবধানে বন্যাকবলিত এলাকার মানুষ বাড়ি ফিরতে পারলেও বসতি বাড়িতে দুর্ভোগ বেড়েছে। অনেকের ঘর-বাড়ি ভেঙ্গে পড়ায় প্রতিবেশীদের বাড়িতে আশ্রয় নিয়েছে। ক্ষতিগ্রস্ত পারিবারের মধ্যে চরম হতাশা দেখা দিয়েছে।

নিম্নচাপের কারণে গত তিন দিন বৃষ্টি অব্যাহত রয়েছে। এতে করে বাড়ি থেকে বের হতে পারছেন না বানভাসীরা। এমনকি অনাহারে-অর্দ্ধাহারে দিন যাপন করছেন তারা। এদিকে যে সব এলাকায় রবি মওসুমের পিঁয়াজ, মুলা, মরিচ ও শাক-সবজি ছিল তা বৃষ্টির পানিতে নষ্ট হতে বসেছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর উপজেলায় ১৭ হাজার ৫৯০ হেক্টর জমিতে রোপা আউশ ও ৮৪০ হেক্টর জমিতে রোপা আমন চাষ হয়েছে। এর মধ্যে বন্যায় ৬ হাজার ৬৯১ হেক্টর জমির রোপা আউশ ও ৩২১ হেক্টর জমির রোপা আমন ধান পানিতে তলিয়ে গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা রাজিবুর রহমান বলেন, এখন ধানের মণ ১২শ’ টাকা করে। এই বাজার দর হিসাবে বন্যায় ১০ কোটি ৪০ লাখ ৫০০ টাকার ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এর পরিমাণ আরও বাড়তে পারে। এছাড়া শত শত পান বরজ, ধান, মরিচ সবজি ক্ষেত তলিয়ে প্রায় ৫ কোটি ৩০ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।

একই ভাবে মৎস্য অফিস সুত্রে জানা যায়, বন্যায় ১২ টি ইউনিয়নের পুকুর ও দীঘির মাছ ভেসে গেছে। এতে ওই এলাকার মৎস খামারিদের ক্ষতি হয়েছে ৩০ কোটি ৫০ লক্ষ টাকা। এছাড়া কাঁচা ঘরবাড়ি ভেঙ্গে পড়ে গৃহহীনদের ৩০ কোটির অধিক টাকার ক্ষতি হয়েছে। সব মিলিয়ে এবারে উপজেলার বানভাসিদের দেড় শত কোটি টাকার ক্ষতি হয়েছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।

বালানগর গ্রামের কৃষক আব্দুল মান্নান জানান, অতিরিক্ত বৃষ্টিতে তার চাষকৃত ৫ মন পিঁয়াজ বীজের ক্ষতি হয়েছে। বৃষ্টি না থামলে এতে তার ১ লক্ষ টাকা ক্ষতি হবে। একই ভাবে গ্রামের নজরুল ইসলাম, মোহম্মাদপুর গ্রামের কৃষক জালাল উদ্দিন জানান, গত ৩ দিনের বৃষ্টিতে তাদের পিঁয়াজের জমির ব্যাপক ক্ষতি হয়েছে।

এছাড়া টানা বৃষ্টিতে মূলা পঁচে নষ্ট হয়ে পড়ায় মূলা চাষিরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন। দু’ এক দিনের মধ্যে বৃষ্টির পানি না থামলে এলাকার শবজি চাষের ব্যাপক ক্ষতি সাধন হবে বলে কৃষি অফিস জানিয়েছে। এতে করে এলাকায় চরম শবজির অভাব দেখা দিবে বলে সংশ্লিষ্টরা মত প্রকাশ করেছেন।

কাফি/০২



বিষয়: বাগমারা


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top