তাজমহল থেকে অর্জিত রাজস্বের অর্ধেক বাংলাদেশের প্রাপ্য-বাদশা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১ নভেম্বর ২০২০ ০৬:৫৫; আপডেট: ১ নভেম্বর ২০২০ ২১:২৬

তাজমহল থেকে অর্জিত রাজস্বের অর্ধেক বাংলাদেশের প্রাপ্য উল্লেখ করে রাজশাহী সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা বলেন, ঐতিহাসিক প্রেক্ষাপটের কারণে ভারত সরকারের উচিত তাজমহল থেকে অর্জিত রাজস্বের অর্ধেক বাংলাদেশকে দেওয়া। কারণ তাজমহল নির্মানের খরচের অর্ধেক অর্থ এই বাংলা থেকেই সংগ্রহ করা হয়। আর তৎকালীন শাসক এদেশের গরীব কৃষকদের কাছ থেকে তা কর হিসেবে আদায় করে।
হেরিটেজ রাজশাহীর ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক সুধী সমাবেশ ও প্রকাশনা পরিচয় অনুষ্ঠান থেকে ফজলে হোসেন বাদশা এই দাবী জানান।
শনিবার দৈনিক বার্তা কমপ্লেক্স ভবনের ষষ্ঠ তলায় হেরিটেজ রাজশাহীর সভাপতি মাহবুব সিদ্দিকী এর সভাপতিত্বে এই সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বাদশা আরও বলেন, আমরা কোন বিষয়ে লেখাপড়া করেছি তা মুখ্য নয়। এখন এমন একটা পর্যায় সব বিষয়ে সবকিছুই পড়তে হবে। আমি রাজনৈতিক কর্মী হিসেবে আছি। এ সংগঠনের মাধ্যমে রাজশাহীর ইতিহাস-ঐতিহ্য সারাদেশে পরিচিত করতে পারলে নিজেকে সার্থক মনে করব।
অনুষ্ঠানে রাজশাহী বিশ^বিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য চৌধুরী সরওয়ার জাহান সজল বলেন, হেরিটেজ রাজশাহী ঐতিহ্য নিয়ে কাজ করে। কিন্তু প্রাতিষ্ঠানিক ভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রত্নতত্ত্ব বিভাগ খোলার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।
রাজশাহী কলেজে ইন্টারমিডিয়েট শাখা পুনরায় চালুর বিষয়ে অগ্রনী ভূমিকা পালনের জন্য দেশ বরেণ্য গবেষক ও হেরিটেজ রাজশাহীর সভাপতি মাহবুব সিদ্দিকী প্রশংসা করে অধ্যক্ষ হাবিবুর রহমান হেরিটেজ রাজশাহীকে ডিজিটাল আর্কাইভ করার প্রস্তাব দিয়ে রাজশাহী কলেজের একটি স্থান বরাদ্দ দেওয়ার জন্য এমপি ফজলে হোসেন বাদশার দৃষ্টি আকর্ষণ করেন।
সমাবেশে আরও বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক সুলতানুল ইসলাম টিপু, রাজশাহী মহানগর পুলিশের উপ-কমিশনার রাশিদুল হাসান, উন্নয়ন কর্মী হাসিনুল ইসলাম চুন্নু প্রমুখ।
সাধারণ সম্পাদক তৌফিকুর রহমান লাভলু অনুষ্ঠানে হেরিটেজ রাজশাহীর সাম্প্রতিক বিভিন্ন কর্মকাণ্ড এবং প্রকাশনা সম্পর্কে সকলকে অবহিত করেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবী বিভিাগের শিক্ষক ডক্টর ইফতিখারুল আলম মাসউদ এর সঞ্চালনায় অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন, হেরিটেজ রাজশাহীর গবেষক ও লেখক মোহাম্মদ কায়সার উজ্জামান, ড. আবু নোমান মোঃ আসাদুল্লাহ, প্রফেসর ড. কাজী মোঃ মোস্তাফিজুর রহমান. উদয় শংকর বিশ্বাস, মহিব্বুল আরেফিন, ড. সাদিকুল ইসলাম স্বপন, মুক্তিযুদ্ধ গবেষক ও লেখক ওলিউর রহমান বাবুসহ হেরিটেজ রাজশাহীর সদস্য ও সুধীবৃন্দ প্রমুখ। এসময় সভাপতি  উপস্থিত সুধীদের সামনে সকল  লেখক ও গবেষকদের পরিচয় করিয়ে দেন। 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top