শাহ্ মখদুম মেডিকেল কলেজের পক্ষে-বিপক্ষে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৮ নভেম্বর ২০২০ ২১:০৪; আপডেট: ১৪ মে ২০২৪ ০৭:১৩

রাজশাহীতে বেসরকারি শাহ্ মখদুম মেডিকেল কলেজের পক্ষে-বিপক্ষে মানববন্ধন করেছে প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীরা। রোববার বেলা ১১টার দিকে রাজশাহী নগরীর আলুপট্টি মোড়ে কলেজটি চালু রাখার দাবিতে মানববন্ধন করে প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় এলাকাবাসী।

এসময় বক্তারা বলেন, শাহ্ মখদুম মেডিকেল কলেজ ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় কর্তৃক অনুমোদন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃক অধিভূক্তির মাধ্যমে এমবিবিএস কোর্সে ৫০ জন ছাত্র-ছাত্রীকে পাঠদানের কার্যক্রম শুরু করে। অভিজ্ঞ শিক্ষকমন্ডলীর দ্বারা কলেজে গুণগত, মান সম্মত শিক্ষা কার্যক্রম চালুর মাধ্যমে কলেজটি ইতিমধ্যে সারাদেশে প্রশংসিত হয়েছে। বর্তমানে এখানে ৭৫ জন (৫০ জন পূর্ণ ও ২৫ জন খন্ডকালীন) শিক্ষকের অধীনে প্রায় ২২০ জন ছাত্র-ছাত্রী পড়াশোনা করছে।

এখানে স্নাতক পর্যায়ের পাঁচ বছর মেয়াদী এমবিবিএস কোর্স চালু আছে। এই কলেজটি রাজশাহীতে অবস্থিত বেসরকারি মেডিকেল কলেজসমূহের মধ্যে অন্যতম। মেডিকেল কমপ্লেক্সটি নিজস্ব ২০ বিঘা জমির পূর্বাংশে ০৮ বিঘা জমির ওপর ১ লক্ষ ৮০ হাজার বর্গফুট আয়তনের তিনতলা বিশিষ্ট একাধিক ভবনে হসপিটাল ও কলেজের কার্যক্রম পরিচালিত হয়। হাসপাতালে বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা পরিচালিত আউটডোর, ইনডোর এবং ডায়াগনস্টিক ইউনিট চালু আছে। কলেজে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের জন্য আলাদা ভাবে আবাসনের ব্যবস্থা আছে। কলেজের অবকাঠামো নির্মাণের কাজ দ্রুত এগিয়ে চলেছে।

জমি সম্প্রসারণের মাধ্যমে আরো ভবন নির্মাণের কাজও প্রক্রিয়াধীন। ছাত্র-ছাত্রী, স্টাফ এবং শিক্ষকদের পরিবহন করার জন্য কলেজের নিজস্ব পরিবহন ব্যবস্থা আছে। প্রতিষ্ঠানে প্রায় ২০০ জন কর্মকর্তা ও কর্মচারী নিয়মিতভাবে কাজ করে আসছে। তাদের সকলেরই এই প্রতিষ্ঠানের দেয়া বেতন দিয়ে সংসার চলে এবং তাদের পরিবারের সবাই সম্পূর্ণ ফ্রি স্বাস্থ্য সেবা পেয়ে থাকেন।

এছাড়া এপ্রতিষ্ঠানের কারণে অত্র এলাকার জীবনযাত্রার মান উন্নয়ন, ব্যবসা প্রতিষ্ঠান বৃদ্ধি, যুব সমাজের কর্মসংস্থান, স্থানীয় মানুষজনের স্বল্প ও বিনা মূল্যে স্বাস্থ্যসেবা করা হচ্ছে।
মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন কলেজের সহকারী পরিচালক (প্রশাসন), ড. এটিএম হামিদুর রহমান। মানববন্ধনে বক্তব্য রাখেন, বিশিষ্ট শিক্ষা উদ্যোক্তা শাহ্ মখদুম মেডিকেল কলেজ’র স্থানীয় ব্যবস্থাপনা কমিটি পরিচালক কৃষিবিদ মনিরুজ্জামান বাবুল, পুঠিয়া উপজেলার সাবেক চেয়ারম্যান এ্যাডভোকেট মো: মোখলেসুর রহমান, পবা উপজেলা সাবেক ভাইস চেয়ারম্যান মো: আশরাফুল হক তোতা, জাতীয় পার্টির মহা নগর যুগ্ম সম্পাদক সাইফুল ইসলাম খোকন প্রমুখ।


এদিকে দ্রুত মাইগ্রেশনের দাবিতে রাস্তায় নেমে মানব বন্ধন করেস শাহ্ মখদুম মেডিকেলের শিক্ষার্থীরা। এসময় তার অন্য কলেজে স্থানান্তরে স্বাস্থ্য মন্ত্রাণালয়ের সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের দাবি জানান। একই সাথে তারা বিভিন্ন অভিযোগ তুলে প্রতারণার দায়ে কলেজ কর্তৃপক্ষের শাস্তি দাবি করেন। বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে শিক্ষার্থী ও অভিভবকরা অংশ গ্রহন করে।

প্রসঙ্গত, গত ২ নভেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন উপ-সচিব স্বাক্ষরিত দু’টি চিঠি বৃহস্পতিবার (৫ নভেম্বর) কলেজে এসে পৌচ্ছে। একটি চিঠিতে ছাত্রভর্তি বন্ধ এবং অপরটিতে কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীদের রাজশাহী মেডিক্যাল কলেজের অধীনন্থ অন্য বেসরকারি কলেজে মাইগ্রেশনের ব্যবস্থ্য করার নির্দেশ দেওয়া হয়। বর্তমানে সাতটি ব্যাচে ২২৫ জন শিক্ষার্থী রয়েছে। এর আগে ২০১৯ সালের মার্চে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে একটি তদন্ত হয়।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top