ম্রো জনগোষ্ঠী উচ্ছেদ পরিকল্পনার প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২০ ০১:২১; আপডেট: ২৯ মে ২০২৪ ০২:৩০

 

বানিজ্যিক উন্নয়নের নামে ম্রো জনগোষ্ঠীর ভূমি জবরদখল ও বসতি উচ্ছেদ বন্ধের দাবিতে মানববন্ধন করেছে প্রাণ প্রকৃতি সুরক্ষা মঞ্চ। মঙ্গলবার (১৭ নভেম্বর) নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

মানব বন্ধনে বক্তব্য দেন সিনিয়র সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান, কলামিস্ট প্রশান্ত সাহা, জাতীয় মহিলা আইনজবী সমিতির বিভাগীয় প্রধান অ্যাড দিল সেতারা চুনি, রাজশাহী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আসলাম উদ দৌলা, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় তথ্য ও গবেষনা সম্পাদক সুবাস চন্দ্র হেমব্রম, সমগীত সঙ্গীত অঙ্গনের সম্পাদক সাদিয়া সুলতানা লিসা, ফুটপাত ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আইউব আলী এবং উন্নয়ন কর্মী হাসিবুল হাসান।

বক্তারা বলেন, উন্নয়নের নামে যে কোনো উচ্ছেদ বন্ধ করতে হবে। বান্দরবানে সিকাদর গ্রুপ কেনো এমন দুর্গম এলাকায় ফাইভ স্টার হোটেল করবে। রাজশাহীতে এমন কোনো হোটেল না থাকায় এখানে ক্রিকেটের টেস্ট ভেন্যু করা যাচ্ছে না। তারা এখানে হোটেল স্থাপন করুক। তারা সেখানে অদৌ কোনো হোটেল করবে কি না, না সে জমি নিজেদের দখলে আনবে সেটাও এখন প্রশ্ন করা যেতে পারে। বান্দরবানের নাইতাং পাহড়ে কাপ্রম্ন ম্রো পাড়া এলাকায় প্রায় ১০ হাজার জুমিয়া উচ্ছেদ করার এই পরিকল্পনা থেকে সরকারের সরে আসা উচিৎ।

একই সময় বক্তারা পরিবেশ ধ্বংশকারী যে কোনো উন্নয়ন পরিকল্পনা থেকে সরকারকে সরে আসার আহবান জানান। তারা চট্রগ্রামের হালদা নদী থেকে পানি উত্তোলনের এবং মহেশখালীতে পাহাড় ও বনভুমি উজাড়ের প্রতিবাদও জানান।

প্রাণ প্রকৃতি সুরক্ষা মঞ্চর কেন্দ্রীয় কমিটির সদস্য রাশেদ রিপনের সভাপতিত্বে সভায় সংহতি জানায় বাংলাদেশ পরিবেশ আইনবীদ সমিতি-বেলা এবং দিনের আলো হিজড়া উন্নয়ন সংস্থা।

এনএস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top