ইহসান ইলাহী যহীর পিএইচ.ডি ডিগ্রী অর্জন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩৭; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০৩:২৪

সংগ্রীহিত

ইহসান ইলাহী যহীর রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে পিএইচ.ডি ডিগ্রী অর্জন করেছেন। গত মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারী ২০২৪ তারিখে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৫২৯তম সিন্ডিকেট সভা এবং গত ৩১ জানুয়ারী ২০২৪ তারিখে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ২৬২তম সভায় এ ডিগ্রী অনুমোদন দেয়া হয়। তার গবেষণা অভিসন্দর্ভের শিরোনাম ছিল “আল-মুহাররারুল ওয়াজীয তাফসীর গ্রন্থে ব্যবহৃত আরবী কবিতার তাৎপর্য বিশ্লেষণ (AN ANALYTICAL STUDY OF ARABIC POEMS USED IN TAFSIR AL-MUHARRARUL  WAJIZ)।

গবেষণা সুপারভাইজার ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের খ্যাতনামা প্রফেসর ড. ইফতিখারুল আলম মাসউদ। পরীক্ষক বোর্ডের সদস্য ছিলেন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ শহীদুল ইসলাম এবং ভারতের আলিয়াহ বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক ও সাবেক বিভাগীয় প্রধান ড. সাইদুর রহমান।

ড. ইহসান ইলাহী যহীর কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার কোরপাই গ্রামের মাওলানা মো. আব্দুল মাতীন মাদানী ও মিসেস শামসুন্নাহারের পুত্র। ভবিষ্যতে তিনি আরবী সাহিত্য ও তাফসীর নিয়ে গবেষণা চালিয়ে যেতে চান এবং শিক্ষকতা পেশায় নিজেকে সম্পৃক্ত করতে ইচ্ছুক।.

উল্লেখ্য যে, ড. ইহসান শিক্ষা জীবনের সর্বত্র মেধার স্বাক্ষর রেখেছেন। ইতিপূর্বে মাস্টার্স পর্যায়ে তিনি আধুনিক আরবী কবি ওয়ালীদ আল-আ‘যামীর সৃষ্টিকর্ম নিয়ে আরবীতে একটি অভিসন্দর্ভ রচনা করেন। তিনি সকলের দু‘আ প্রার্থী।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top