এমপি আবুল কালাম আজাদকে শোকজ

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২২ মার্চ ২০২৪ ১৬:৪২; আপডেট: ৩ মে ২০২৪ ১৫:০৯

ছবি: সংগৃহীত

দলের শীর্ষ নেতৃত্বকে কটাক্ষ ও শিষ্টাচারবহির্ভূত বক্তব্য দেওয়ার অভিযোগে রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য (এমপি) অধ্যক্ষ মো. আবুল কালাম আজাদকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দেওয়া হয়েছে। মঙ্গলবার (১৯ মার্চ) আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত সভাপতির পক্ষ থেকে শোকজ নোটিশটি পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (২১ মার্চ) সংসদ সদস্য এ নোটিশ গ্রহণ করার পর তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি প্রকাশ্যে আসে। নোটিশ গ্রহণের ১৫ কার্যদিবসের মধ্যে দলের সভাপতি শেখ হাসিনার কার্যালয় ধানমন্ডিতে যথাযথ নিয়ম মেনে জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

দলের শোকজ নোটিশে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে আপনার দেওয়া বিভিন্ন বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এতে দলের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুণ্ন হয়েছে। শিষ্টাচারবহির্ভূত আপনার প্রদত্ত এসব বক্তব্য কার্যত সংগঠনের শৃঙ্খলাবিরোধী ও বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

নোটিশে আরও বলা হয়, আপনার বিরুদ্ধে কেন শাস্তিমূলক সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না-তার ব্যাখ্যাসহ লিখিত জবাব নোটিশ প্রাপ্তির পরবর্তী ১৫ কার্যদিবসের মধ্যে দলের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে পৌঁছাতে হবে। এদিকে রাজশাহীর সংসদ সদস্য আবুল কালাম আজাদকে দেওয়া নোটিশটির কপি বৃহস্পতিবার রাতে প্রতিবেদকের হাতে পৌঁছায়।

নোটিশ এর বিষয়ে জানতে চাইলে রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য অধ্যক্ষ মো. আবুল কালাম আজাদ জানান, ‘নির্বাচনে পরাজিত হয়ে আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী এনামুল হক প্রতিনিয়ত আমার বিরুদ্ধে নানা ধরনের ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। বিভিন্ন সময় আমার কথাবার্তাকে বিকৃত করে সুপার এডিটের মাধ্যমে তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছে। আওয়ামী লীগের একজন কর্মী হিসেবে দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কোনো কাজ করা আমার পক্ষে সম্ভব নয়।’

গত ১৩ মার্চ বাগমারা উপজেলা আওয়ামী লীগের একটি সভায় প্রধান অতিথির বক্তব্যে আবুল কালাম আজাদ এমপি দলের গঠনতন্ত্রের বিষয়ে গুরুতর প্রশ্ন তোলার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। সেই ভিডিওতে কালামকে বলতে শোনা যায়, ‘আমাদের নেত্রীও কিন্তু সবসময় সবলের পক্ষে থাকতে চান ও থাকেন। আমরা যারা সবল বা মেজরিটি আমরা যেদিকে যাব সেটাই আইন। শেখ হাসিনাও এই যে গত নির্বাচন করলেন, সেটাও কিন্তু গঠনতন্ত্র অনুযায়ী চলে না। গঠনতন্ত্রের বাইরেও অনেক কিছু প্রয়োজন হয়। বাগমারাতে আমরা প্রয়োজনতন্ত্র অনুযায়ী চলব।’

এর আগে গত ১ ফেব্রুয়ারি বাগমারা উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির আরেক সভায় সংসদ সদস্য আবুল কালাম আজাদ দলের গঠনতন্ত্র ও কেন্দ্রীয় নেতৃত্বকে নিয়ে কথা বলার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছিল।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top