নওগাঁয় তুলে ধরা হলো ১৯৭১ সালের শরণার্থীদের দুর্দশার চিত্র

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২০ এপ্রিল ২০২৪ ১৩:১২; আপডেট: ২৬ মে ২০২৪ ১৮:৪০

ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো নওগাঁয় তুলে ধরা হলো ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় নওগাঁর রোড হয়ে ভারতের বালুরঘাট গমনকারী শরণার্থীদের ক্লান্তি ও দুর্ভোগ দুর্দশার চিত্র। নওগাঁর সামাজিক সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ এর আয়োজন করেন।

শনিবার (২০ এপ্রিল) সকাল ১০টায় শহরের তাজের মোড় থেকে অবিকল শরণার্থীর বেশে প্রতীকী পদযাত্রাটি নিয়ে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুরাতন কালেক্টরেট চত্বরে গিয়ে শেষ হয়।

 

পদযাত্রায় অংশ নেওয়া বিভিন্ন শ্রেণি পেশার মানুষ একাত্তরে ভারতের বালুরঘাট গমনকারী শরণার্থীদের ক্লান্তি ও দুর্ভোগ দুর্দশার চিত্র ফুটিয়ে তোলার চেষ্টা করেন।

সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট ডি.এম আব্দুল বারী জানান, ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসরদের বর্বরোচিত অত্যাচার, নিপীড়ন, গণহত্যা থেকে বাঁচতে যুদ্ধের শুরু থেকে এপ্রিল মাসের প্রথমভাগে পায়ে হেঁটে নওগাঁর সড়ক হয়ে হাজার হাজার মানুষ শরণার্থী হিসেবে ভারতের বালুরঘাটে আশ্রয় নেয়।

সেসময় চলার পথে অনেকেই মৃত্যুর কোলে ঢলে পড়েন। শরণার্থীদের ক্লান্তি ও দুর্ভোগ দুর্দশার স্মরণ করতে এবং সেসব চিত্র নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই এমন আয়োজন করা হয়েছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top