১০ জুন থেকে চলবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১ মে ২০২৪ ১৯:২৭; আপডেট: ২২ জুন ২০২৪ ২২:২৭

সংগ্রহীত

প্রথম বারের মতো পদ্মা সেতু দিয়ে এবার ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়ে রেল মন্ত্রণালয়। টানা পঞ্চমবারের চালু হচ্ছে এই ট্রেন। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা রুটে ১০ জুন থেকে চালু হবে ম্যাংগো স্পেশাল ট্রেন। রাজশাহী বিভাগ থেকে দেশের বিভিন্ন জেলার আম পরিবহনের এক সেমিনারে এ তথ্য জানানো হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী জিল্লুল হাকিম। এসময় রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মো. মুহাম্মদ হুমায়ুন কবীর, বিভিন্ন জেলার প্রশাসক, রেলের উর্দ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সেমিনারে জানানো হয়, ছয়টি লাগেজ ভ্যানের মাধ্যমে আম পরিবহন করা যাবে ২৮ দশমিক ৮৩ টন। তবে এবার ট্রেন যাবে পদ্মা সেতু হয়ে। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশন থেকে প্রতিদিন বিকাল ৪টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে এই ট্রেন। যাত্রা পথে রহনপুর স্টেশন থেকে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, আব্দুলপুর, ঈশ্বরদী, পোড়াদহ, রাজবাড়ী, ফরিদপুর ও ভাঙ্গা স্টেশনসহ মোট ১৫টি স্টেশনে যাত্রাবিরতি দেবে ম্যাংগো স্পেশাল ট্রেন। এই ট্রেন ঢাকায় পৌঁছাবে রাত ২টা ১৫ মিনিটে।

চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত প্রতি কেজি আম পরিবহনে ভাড়া লাগবে ১ টাকা ৪৭ পয়সা, রাজশাহী থেকে ১ টাকা ৪৩ পয়সা, পোড়াদহ থেকে ১ টাকা ১৯ পয়সা, রাজবাড়ী থেকে ১ টাকা ৭ পয়সা, ফরিদপুর থেকে ১ টাকা ১ পয়সা এবং ভাঙ্গা থেকে ৯৮ পয়সা। ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত ম্যাংগো স্পেশাল ট্রেনে ৩৯ লাখ ৯৫ হাজার ৭৯৮ কেজি আম পরিবহন করা হয়েছে। ট্রেন ভাড়া পেয়েছে ৪৬ লাখ ২৯ হাজার ১৪০ টাকা।

উল্লেখ্য, প্রথম বারের মতো পদ্মা সেতু দিয়ে এবার ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়ে রেল মন্ত্রণালয়। টানা পঞ্চমবারের চালু হচ্ছে এই ট্রেন। এর আগেও লোকসানের কারণে এই ট্রেন বন্ধ করে পশ্চিমাঞ্চল রেল।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top