নওগাঁয় গাছ থেকে গুটি আম নামানো শুরু

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২২ মে ২০২৪ ১৬:১৪; আপডেট: ২২ জুন ২০২৪ ২২:৪৩

ছবি: সংগৃহীত

নওগাঁয় জেলা প্রশাসনের বেঁধে দেওয়া সময় অনুযায়ী আজ বুধবার বিভিন্ন বাগান থেকে গুটি জাতের আম নামানো যাচ্ছে। তবে এখনই অন্য কোনো জাতের আম নামানো যাবে না।

সংশ্লিষ্টরা বলছেন, নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম বাজারজাত নিশ্চিতে স্থানীয় চাষি, বাগানমালিক ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনার মাধ্যমে আম সংগ্রহের এই সময় নির্ধারণ করেছে প্রশাসন। তবে আবহাওয়া, তাপমাত্রা, বৃষ্টিপাতসহ বিশেষ কারণে স্থানীয় প্রশাসনের অনুমতি নিয়ে আগে আম পাড়া যাবে।

জানা গেছে, আজ ২২ মে থেকে গুটি জাতের আম সংগ্রহ শুরু হয়েছে। উন্নত জাতের আমের মধ্যে এরপর ৩০ মে থেকে গোপালভোগ, ২ জুন থেকে ক্ষিরসাপাতি ও হিমসাগর, ৫ জুন থেকে নাক ফজলি, ১০ জুন থেকে ল্যাংড়া ও হাঁড়িভাঙা, ২০ জুন থেকে আম্রপালি, ২৫ জুন থেকে ফজলি এবং আগামী ১০ জুলাই থেকে আশ্বিনা, বারি-৪, বারি-১১, গৌড়মতি ও কাটিমন আম পাড়ার সময় নির্ধারণ করা হয়েছে।

কৃষি বিভাগের তথ্যমতে, এ বছর জেলার ৩৩ হাজার ৩০০ হেক্টর জমির বাগানে আমের ফলন হয়েছে। এসব বাগানে ব্যানানা ম্যাংগো, মিয়াজাকি, কাটিমন, গৌড়মতি, বারি আমসহ দেশি-বিদেশি প্রায় ১৬ জাতের আম উৎপাদন করেছেন চাষিরা। তবে সবচেয়ে বেশি হয়েছে আম্রপালি জাতের আম। নওগাঁ থেকে এ বছর সব মিলিয়ে অন্তত ৪ লাখ ৩১ হাজার ৫০০ টন আম উৎপাদনের আশা করছে কৃষি বিভাগ।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম আজাদ বলেন, নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম বাজারজাত নিশ্চিতে এবারও আম নামানোর সময় বেঁধে দেওয়া হয়। এখন গুটি আম নামানো যাবে। তবে নির্ধারিত সময়ের আগে যদি কোনো বাগানে আম পেকে যায়, তাহলে চাষিরা সেগুলো নামাতে পারবেন। সেক্ষেত্রে বিষয়টি উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগকে জানাতে হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top