প্রতি কেজি ১ টাকা ৪৭ পয়সায় রাজশাহীর আম আসবে ঢাকায়

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১০ জুন ২০২৪ ২২:৫৫; আপডেট: ১৯ জুলাই ২০২৪ ২৩:৩৬

ছবি: সংগৃহীত

কম খরচে রাজধানীতে আম পরিবহনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু হয়েছে। এ বছর বঙ্গবন্ধু (যমুনা) সেতুর পরিবর্তে পদ্মা সেতু দিয়ে রাজধানীতে পৌঁছবে ট্রেনটি।

আজ সোমবার (১০ জুন) বিকেলে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে এর উদ্বোধন করেন স্থানীয় (সদর আসন) সংসদ সদস্য আব্দুল ওদুদ। এ নিয়ে আম পরিবহনের জন্য পঞ্চমবারের মতো ট্রেনটি চালু করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

প্রথম দিনে ১ হাজার ৮৪৫ কেজি আম নিয়ে চাঁপাইনবাবগঞ্জ ছেড়েছে ম্যাংগো স্পেশাল ট্রেন। এদিন সকাল থেকে বিকাল পর্যন্ত জেলার তিনটি রেলওয়ে স্টেশনে এই আম রাজধানীতে পাঠানোর জন্য বুকিং করেন চাষি ও ব্যবসায়ীরা। এদিন ম্যাংগো ট্রেন থেকে রাজস্ব আয় হয় ২ হাজার ৭৫৬ টাকা।

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্রে জানা গেছে, ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত চার বছরে ম্যাংগো স্পেশাল ট্রেনে ৩ হাজার ৯৯৫ মেট্রিক টন আম পরিবহন করা হয়েছে। এ থেকে রেলের আয় হয়েছে ৪৬ লাখ ২৯ হাজার ১৪০ টাকা। গত চার বছরে ট্রেনটিতে তেল খরচ হয়েছে ৯২ লাখ ৯১ হাজার টাকা। ফলে এই কয়েক বছরে ট্রেনের লোকসান হয়েছে ৪৬ লাখ ৬১ হাজার ৮৬০ টাকা।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ৬ লাগেজ ভ্যানের মাধ্যমে আম পরিবহন করা যাবে ২৮ দশমিক ৮৩ মেট্রিক টন। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন থেকে প্রতিদিন বিকাল ৪টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে এই ট্রেন। যাত্রাপথে রহনপুর স্টেশন থেকে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, আব্দুলপুর, ঈশ্বরদী, পোড়াদহ, রাজবাড়ী, ফরিদপুর ও ভাঙ্গা স্টেশনসহ মোট ১৫টি স্টেশনে যাত্রাবিরতি নেবে বিশেষ এই ট্রেন। আম ও পশু পরিবহণকারী ট্রেনটি ঢাকায় পৌঁছাবে রাত ২টা ১৫ মিনিটে।

জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত প্রতি কেজি আম পরিবহনে ভাড়া লাগবে ১ টাকা ৪৭ পয়সা, রাজশাহী থেকে ১ টাকা ৪৩ পয়সা, পোড়াদহ থেকে ১ টাকা ১৯ পয়সা, রাজবাড়ী থেকে ১ টাকা ৭ পয়সা, ফরিদপুর থেকে ১ টাকা ১ পয়সা এবং ভাঙ্গা থেকে ৯৮ পয়সা।

এদিকে ম্যাংগো স্পেশাল ট্রেনে এবার কোরবানি পশু পরিবহন করা হবে। আগামী ১২ থেকে ১৪ জুন মোট ৩ দিন এই ট্রেনে পশু পরিবহন করতে পারবেন খামারিরা। এবারের ওয়াগন ভাড়া বেড়েছে ২ হাজার ৯১০ টাকা। প্রতিটি ওয়াগনে পশু পরিবহন করতে ভাড়া গুণতে হবে ১৪ হাজর ৭৩০ টাকা। গতবার ভাড়া ছিল ১১ হাজার ৮২০ টাকা।

পশ্চিমাঞ্চল রেলওয়ের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, ২০২০ সালের ৫ জুন থেকে ২১ জুলাই পর্যন্ত ৪৬ দিন চলেছে ম্যাংগো স্পেশাল ট্রেন। ওই বছর ট্রেনে এক হাজার ২০০ মেট্রিক টন আম পরিবহন করা হলেও কোরবানির পশু পরিবহন হয়নি। ২০২১ সালের ২৭ মে থেকে ১৫ জুলাই পর্যন্ত ৫০ দিন চলেছিল ম্যাংগো স্পেশাল ট্রেন। ওই বছর ২ হাজার ২৩৫ মেট্রিক টন আম পরিবহন করা হয়।

২০২২ সালের ১৩ থেকে ২০ জুন পর্যন্ত ৭ দিন চলে বিশেষ এই ট্রেন। ওই বছর ১৭৯ মেট্রিক টন আম, ৩৬টি গরু ও ১৬০টি ছাগল পরিবহন করা হয়। ২০২৩ বছর ৮ জুন থেকে ২৬ জুন পর্যন্ত ১৮ দিন স্পেশাল ট্রেন চলেছে। এ বছর ৩৮২ মেট্রিক টন আম পরিবহন করা হয়।

গতকাল বিশেষ ট্রেন চালুর সময় উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. তাছমিনা খাতুন, পশ্চিমাঞ্চল রেলওয়ের অতিরিক্ত মহাব্যবস্থাপক আহম্মেদ হোসেন মাসুম, প্রধান প্রকৌশলী মো. আসাদুল হক, রাজশাহী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক শাহ সুফী নুর মোহাম্মদ, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের স্টেশন মাস্টার ওবাইদুল্লাহসহ অন্যরা।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top