বন্দী থেকেও উদ্যোক্তা !

মাসুদ রানা | প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২১ ০৫:৫৩; আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৩৩

রাবেয়া বসরী পলিন

প্রতিটি উদ্যোক্তার থাকে স্বপ্ন। আর এ স্বপ্ন পূরণে একজন উদ্যোক্তাকে দীর্ঘ পথ পাড়ি দিতে হয়। আর এই কষ্টের পথ পাড়ি দেয়ার গল্প শুনে অনেককেই অনুপ্রাণিত হয়। এই গল্প শোনাতে নতুন আরেক উদ্যোক্তার স্বপ্ন নিয়ে হাজির হয়েছি আজ। বাহার উদ্দিন আর পান্না বেগম এর সন্তান রাবেয়া বসরী পলিন। জয়পুরহাটের বাসিন্দা। রাজশাহীতে ল্যব মেডিসিন-এ ডিপ্লোমা করেছেন। এখন কাজ করছেন হ্যান্ড পেইন্ট আর বুটিক্স নিয়ে।
রাজ টাইমস: উদ্যোক্তা হবার চিন্তা কেন মাথায় আসলো?
রাবেয়া বসরী পলিন: প্রথমে চাকরি করতাম। চাকরি করতে গিয়ে নিজের মধ্যে একটা ইচ্ছে জাগে কিছু করার। অন্যের অধীনে কাজ করতে না গেলে, কখনও নিজের প্রতিভা তুলে ধরতে পারতাম না।

রাজ টাইমস: ব্যবসার শুরুর দিকের গল্পটা যদি বলতেন?
রাবেয়া বসরী পলিন: যখন করোনা ভাইরাসে বাসায় বন্দী হয়ে পড়লাম, তখন শুরু করি আমার উদ্যক্তা জীবন। যদিও পরিকল্পনা আগে থেকে ছিলো। মাঝে লকডাউন পড়াতে অনেক সমস্যায় পড়তে হয়।

রাজ টাইমস: কোন ধরনের পণ্য নিয়ে কাজ করছেন?
রাবেয়া বসরী পলিন: হাতের কাজ, হ্যান্ড পেইন্ট, বুটিক্স নিয়ে কাজ করছি। যাতে করে গ্রাম বাংলার ঐতিহ্য ধরে থাকে। হাতে সেলাই করা জামার চাহিদা সব সময়। তাই দেশীয় সংস্কৃতিকে নিয়ে এগিয়ে যাবার ইচ্ছে।

রাজ টাইমস: কোন ধরনের চিন্তা ভাবনা থেকে নিয়ে কাজ করার শুরু করলেন?
রাবেয়া বসরী পলিন: সব সময় মনের মধ্যে নিজে কিছু করার চিন্তা ভাবনা কাজ করতো। হুটহাট করে পরিকল্পনা কখনও করিনি আগে নিজেকে তৈরি করে নিয়েছি কিছু টা। যেহেতু আমার বিজনেস অনলাইনের উপর নির্ভরশীল তাই জানতে হয়ছে অনেক কিছু। নিজেই অনলাইনে অনেক কেনাকাটা করি, তাই আমার মাথায় এইটা আগে কাজ করে। যদি সবার কাছে একটু ইউনিক কিছু তুলে ধরি তবে নিজের প্রতিভাকে এই ভাবে প্রেজেন্ট করার একটা সুযোগও পাবো। আর সে থেকে সিদ্ধান্ত পাকাপোক্ত করলাম।
রাজ টাইমস: ব্যবসার শুরুটা কি অনলাইনেই?
রাবেয়া বসরী পলিন : অনলাইনে দিয়ে শুরু করেছি তবে ইচ্ছে আছে একদিন ইনশাআল্লাহ একটা সুন্দর পরিচয় তৈরি করতে পারবো। তখন অনেক কিছু করার পরিকল্পনা আছে।

রাজ টাইমস: কাজ করতে গিয়ে কখনো সমস্যার সম্মুখীন হয়েছেন?
রাবেয়া বসরী পলিন: হ্যাঁ, অনেক। কারন আমি সাপোর্ট তেমন কারও পেয়েছিলাম না। এইটা আমার জন্য অনেক বড়ো সমস্যা ছিলো।

রাজ টাইমস: নতুন উদ্যোক্তারা এই ধরণের ব্যবসায় আসতে চাইলে তাদের জন্য আপনার পরামর্শ কী?
রাবেয়া বসরী পলিন: আমি বলবো হুট করে উদ্যোক্তা হওয়া যায় না। তাই আগে নিজের প্রতিভা নিজের মধ্যে থেকে খুজে বের করুন। কোন কাজটা আপনি খুব ভালো ভাবে করতে পারবেন। কখনো অলসতা কাজ করবে না, যে কাজ করতে ভালোবাসেন আপনার ভালো লাগে তাই নিয়ে কাজ শুরু করুন। সাথে সে বিষয়ে অনেক অনেক বেশি জানুন রিসার্চ করুন এতে আপনার কাজ আরো সহজ হয়ে যাবে। আর অবশ্যই ধৈর্যশীল হতে হবে।

রাজ টাইমস: উদ্যোক্তা জীবন সফল হতে কাদের ভূমিকা বেশি ছিল?
রাবেয়া বসরী পলিন : ‘আমরা রাজশাহীর উদ্যোক্তা’ গ্রুপ থেকে আমি অনেক বেশি সাপোর্ট পেয়েছি। সব এডমিন প্যানাল আমাকে অনেক বেশি সাপোর্ট করেছে। আমার পরিবারের পরে আমার নতুন পরিবারের ভুমিকা অনেক বেশি।
রাজ টাইমস: বর্তমান প্রেক্ষাপটে আপনার ব্যবসা নিয়ে পরিকল্পনা কী?
রাবেয়া বসরী পলিন: বিজনেসটাকে আরও সামনে এগিয়ে নিয়ে যেতে চাই যা সবার ইচ্ছে। সেই ভাবে কাজ করে যাচ্ছি, আমি চাই এক সময় আমার পন্য সবার কাছে পৌঁছে যাবে। সবাই এক নামে চিনবে সেই স্বপ্ন বাস্তবায়ন করার উদ্দেশ্য কাজ করে যাচ্ছি।

রাজ টাইমস: উদ্যোক্তা জীবনের শুরু কতদিন ধরে এবং রেভিনিউ কেমন?
রাবেয়া বসরী পলিন: আমি একদমই নতুন আর ক্ষুদে উদ্যোক্তা। যার কারনে আমার রেভিনিউ তেমন শুরু হয়নি। কাজ মাঝে থেমে থাকার কারনে এমনটা হয়েছে। আশা করি আগামীতে সকলের সহযোগিতায় সব ঠিক ঠাক হয়ে যাবে। কারণ আমার ইচ্ছা শক্তিই সে স্থানে নিয়ে যাবে।

রাজ টাইমস: আপনার সফলতা কামনা করি।
রাবেয়া বসরী পলিন: আমি পরিশেষে বলতে চাই আমাদের মত নতুন উদ্যোক্তাদের। সার্পোট দরকার।
এ সাপোর্ট অর্থনৈতিক নয়, মানসিক সাপোর্ট। পাশে থাকার জন্য রাজ টামইস্ কে ধন্যবাদ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top