আইসিইউসহ ফাঁকা নেই কোন বেড

রাজশাহীতে করোনার উপসর্গে পাঁচজনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০ এপ্রিল ২০২১ ১৯:৪২; আপডেট: ১০ এপ্রিল ২০২১ ১৯:৪২

রাজশাহীতে করোনার উপসর্গ নিয়ে পাঁচজনের মৃত্যু হয়েছে। রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার দিবাগত রাতে তাদের মৃত্যু হয়। এদিকে রোগের প্রকপ বেড়ে যাওয়াতে রামেক হাসপাতালের আইসিইউসহ কোন বেড ফাঁকা নেই।

রামেক হাসপাতাল সূত্র জানায়, শুক্রবার চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া পাঁচজনের করোনার উপসর্গ ছিল। রাতে তাঁরা মারা গেছেন। এদের মধ্যে দুইজন মারা গেছেন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ)। অপর রোগীরা হাসপাতালের ২৫, ২৯ ও ৩০ নম্বর ওয়ার্ডে মারা গেছেন। এ তিন ওয়ার্ডে করোনা রোগীদেও চিৎিসা দেয়া হয়। তবে পাঁচজন করোনায় আক্রান্ত ছিলেন কিনা তা নমুনা পরীক্ষার পর বলা যাবে। পরীক্ষার জন্য মৃতদেহ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। এদিকে শনিবার রামেক হাসপাতালে ৫৪ জন করোনা রোগী ভর্তি ছিলেন। করোনার উপসর্গ নিয়ে ছিলেন আরও ৩৭ জন। করোনা পজিটিভ ছয়জনকে রাখা হয়েছে আইসিইউতে।

এদিকে রামেক হাসপাতালে করোনা আক্রান্ত ও সন্দেহভাজন রোগীদের চিকিৎসার জন্য সম্প্রতি ১৬০টি বেড প্রস্তুত করা হয়। তবে রোগীদের চাপে এখন আইসিইউসহ কোন বেডই আর ফাঁকা নেই। হাসপাতাল বলছেন, রাজশাহীতে হঠাৎ করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। আর এই আক্রান্তদের অধিকাংশই রাজশাহীর স্থানীয় হলেও তারা সম্প্রতি জেলার বাইরে গিয়ে আক্রান্ত হয়ে এসেছেন বা রোগটি বহন করে নিয়ে এসেছেন। এছাড়া করোনা আক্রান্ত রোগে উন্নত চিকিৎসা হওয়ায় আশপাশের অনেক জেলার রোগীরাও রামেক হাসপাতালে চিকিৎসা পেতে ভিড় করছেন।

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোন পরীক্ষার দ্বিতীয় ল্যাবটি দুই মাসের বেশি সময় ধরে বন্ধ থাকায় রাজশাহী মেডিকেল কলেজের প্রথম ল্যাবে নমুনা জট বৃদ্ধি পেয়েছে। রামেক হাসপাতালের ল্যব কর্তৃপক্ষের দাবি জনবলের অভাবে তারা ল্যাবটি চালু করতে পারছে না। প্রথম ল্যাব সংশ্লিষ্টদের দেয়া সূত্র মতে, এখন প্রায় ৭৫০ জনের নমুনা পড়ে রয়েছে। একটি ল্যাবে ৪ সিফটে পরীক্ষা করেও এই জট কমানো সম্ভব হচ্ছে না। রাজশাহীর এই ল্যাবে রাজশাহী জেলা ছাড়াও জয়পুরহাট, নাটোরসহ আশপারেশ অন্যান্য জেলার মানুষের নমুনা পরীক্ষার জন্য প্রেরণ করা হয়।

শুক্রবার রাতে রাজশাহী মেডিকেল কলেজের করোনা পরীক্ষা ল্যাবে নমুনা পরীক্ষার পর ১০৪ জনের করোনা ধরা পড়েছে। এদের মধ্যে রাজশাহীর ৯১ জন। বাকি ১৩ জন জয়পুরহাট জেলার। এদিন ল্যাবে মোট ৩৭৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ল্যাবটির ইনচার্জ ডা. সাবেরা গুলনেহারা। রাজশাহীতে শনাক্ত ৯১ জনের মধ্যে অধিকাংশই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের রোগী। এছাড়া রাজশাহী নগরীর ১০জন এবং দুই জন দুর্গাপুরের ও দুইজন পাবা উপজেলার বাসিন্দা।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top