‘স্বপ্নই কাঁটাকে বানায় গোলাপ’

রাজ টাইমস | প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২১ ০৬:৪২; আপডেট: ১৬ এপ্রিল ২০২১ ০৬:৪৩

জান্নাতুল ফৈরদৌস ইতি

উদ্যোক্তা হবার স্বপ্নকে ঘিরেই আমার পথ চলা। স্বপ্ন দেখতে জানলে জীবনের কাঁটা গুলোও ধরা দেয় গোলাপ হয়ে। করোনার করুনায় আমি জান্নাতুল ফৈরদৌস ইতি বেঁচে আছি। মহামারিতে আমার পরিবারের তিন সদস্যকে হারায়। আবার অনেক অসুস্থ হয়ে বিছানাগত। যাতে করে কোন কাজ করতে পারতাম না।

তিন মাস বিছানায় পড়ে ছিলাম অসুস্থ অবস্থায়।ডাক্তারের পরামর্শ আমাকে হাসিখুশি থাকতে হবে। এজন্য সব সময় ইউটিউবে ফানি ভিডিও দেখতাম। তখন এক ফ্রেন্ড পরামর্শ দিলো ‘এমন কিছু নিয়ে কাজ করো যাতে নিজেকে আগের মত করে ফিরিয়ে আনতে পারো।’ তখন ভাবলাম আমাকে শক্ত হতে হলে কিছু একটা নিয়ে ব্যস্ত থাকতেই হবে। তখন কি করা যায় বা বাহিরে না বের হয়ে কি এমন নিয়ে ব্যস্ত থাকা যায় সেটা ভাবা শুরু।

এবার ইউটিউব দেখায় পরিবর্তন আনলাম। এক সময় পরিকল্পনা করি বিজনেস করবো এবং নিজেকে সুস্থ করে তুলবো। আগের মত হাসিখুশি থাকতে ও আগের মত সুন্দর জীবনে ফিরতে নতুন উদ্যোমে কাজ শুরু করলাম। প্রথমে ফেসবুকে একটি আইডি খুলে আমরা রাজশাহীর উদ্যোক্তা গ্রুপে এড হই। সেই থেকে শুরু উদ্যোক্তা জীবনের। আটিফিসিয়াল ফুলের বিভিন্ন গহনা নিয়ে কাজ করছি। এছাড়া আমি কিছু গরীব মেয়েদের ভিডিও লাইভে ফ্রি গহনার প্রশিক্ষণ দিচ্ছি। যাতে করে তারা নিজে কিছু করতে পারে, নিজের পরিচিত হতে পারে।
বিজনেস করতে হলে ধৈর্য ধারণ করতে হবে, রাগ কমাতে হবে, অনুকরণ নয়, অনুসরণ নয়, নিজেকে খুঁজুন, নিজেকে জানুন, নিজের পথে চলুন।ব্যবসায় অনেক রকম সমস্যার সম্মুখীন হতে হয়। তবে তা থেকে শিক্ষা গ্রহণ করি। আমার উদ্যোক্তা জীবনে সফল ভাবে চলার পেছনে প্রিয় কিছু মানুষের ভূমিকা রয়েছে। এর মধ্যে ‘আমরা রাজশাহীর উদ্যোক্তা’ গ্রুপের এডমিন পেনেল ও মডারেটর পাশাপাশি ময়না, মোঃমিঠু ইসলাম, পারভেজ, রন, হাসিবুল ইসলাম, আব্দুল কাদের নবীন, ওমর আব্দুলাহ নবাব, রাজিয়া, হিটলার, আফরিন, জসিম উদ্দিন পরসসহ আমার প্রিয় সব কাস্টমার যাদের জন্য আজ আমি একজন উদ্যোক্তা।

নতুন উদ্যোক্তা যারা আটিফিশিয়াল ফুলের গহনা নিয়ে কাজ করতে চান তাদেও জন্য পরামর্শ- আগে কাজটি খুব নিখুঁত ভাবে শিখতে হবে। যাতে কাস্টমার পছন্দ করেন, তাদের কোন অভিযোগ না থাকে। ছবি এডিট করা যাবেনা যাতে রঙ নিয়ে পরে সমস্যা হয়। আসল পিক কাস্টমার কে দেখাবেন ও সেম রঙের গহনা দিবেন। সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় পেজ এর নাম নির্ধারণ করা।

পরিশেষে বলতে চাই, মুখের কথাকে নয়, বিশ্বাস করুন কাজকে। মানুষের জন্ম হয় সফলতার জন্য, ব্যর্থতার জন্য নয়।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top