বাঘায় অর্ধশত ঘুঘু অবমুক্ত

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২ আগস্ট ২০২১ ০৩:৩৯; আপডেট: ২ আগস্ট ২০২১ ০৪:২১

ফাইল ছবি
রাজশাহীর বাঘায় বন্দিদশা থেকে ৫০টি ঘুঘু পাখি অবমুক্ত করেছেন বাঘা পৌরসভার সাবেক মেয়র ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য আক্কাছ আলী। গতকাল শনিবার (৩১ জুলাই) দুপুর ২টায় উপজেলার চকরাজাপুর ইউনিয়নের চকরাজাপুর গ্রামের নদীরঘাটে পাখিগুলোকে অবমুক্ত করা হয়। 
 
আক্কাছ আলী চকরাজাপুর ইউনিয়নের পদ্মা নদীর ভাংগনকবলিত এলাকা পরিদর্শনে গেলে চকরাজাপুর নদীরঘাটে দুটি খাচায় ভর্তি ৫০টি ঘুঘু পাখি দেখতে পান। খাঁচার মালিক আল আমিনকে জিঙ্গাসা করলে আল আমিন বলেন, বৃহত্তর চরাঞ্চল ঘুরে পাখি শিকারিদের কাছ থেকে এই পাখিগুলো কিনে বিক্রির উদ্দেশ্যে বাঘায় নিয়ে যাচ্ছি। এমতাবস্থায় ব্যবসায়ীর কাছ থেকে পাখিগুলো নিয়ে অবমুক্ত করেন সাবেক মেয়র আক্কাছ আলী।
 
এ ব্যাপারে আক্কাছ আলী বলেন, প্রাকৃতিক ভারসাম্য রক্ষার্থে পাখিদের ভূমিকা অপরিসীম। কিন্তু খাদ্য ও আবাসস্থল সংকট, প্রাকৃতিক দুর্যোগ, অবৈধ শিকার ইত্যাদি কারনে অনেক বন্যপাখি আজ বিলুপ্তির পথে। দেশের প্রচলিত আইনে পাখি শিকার নিষিদ্ধ হওয়া সত্বেও বাঘাসহ দেশের বিভিন্ন এলাকায় প্রকাশ্যে বন্যপ্রাণী ও পাখি বিক্রি হওয়ায় জীববৈচিত্র হুমকিতে পড়ছে। কেবল প্রশাসনের দিকে তাকিয়ে না থেকে পরিবেশ বাঁচাতে ও জীববৈচিত্র রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।
 
পাখিগুলো অবমুক্ত করার সময় আরো উপস্থিত ছিলেন বাঘা উপজেলা পরিষদের ভাইসচেয়ারম্যার আব্দুল মুকাদ্দেস, চকরাজাপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি বাবুল মনোয়ার দেওয়ান, শিক্ষক সাইফুল ইসলাম, জাহাঙ্গির আলম শ্যাম্পু,বাঘা উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মাইনুল ইসলাম মুক্তা, মোঃ সোহাগ, জাহিদুল, রাজু, আমির হোসেন প্রমুখ। 
 
 
 
 
এসকে
 
 


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top