পুন্ড্র ইউনিভার্সিটিতে কোভিড বিষয়ক আন্তর্জাতিক ওয়েবিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২ আগস্ট ২০২১ ০৪:২০; আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ২০:১১

ইসলামিক স্টাডিজ বিভাগ, পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, বগুড়ার উদ্যোগে রবিবার অনলাইন প্লাটফর্ম জুমে “কোভিড-১৯ ও বৈশ্বিক মহামারী যুগে যুগে : ইসলামের নির্দেশনা ও আমাদের করণীয়” শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের আলিয়া বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের বিভাগীয় প্রধান ড. সাইদুর রহমান। উক্ত ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির সম্মানিত ভাইস চ্যান্সেলর (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আ. ন. ম. রেজাউল করিম। গেস্ট অব অনার হিসেবে যুক্ত ছিলেন পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ট্রাস্টি বোর্ডের সম্মানিত চেয়ারম্যান ও টিএমএমএস এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক প্রফেসর ড. হোসনে আরা বেগম। প্রধান আলোচক হিসেবে যুক্ত ছিলেন সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ এবং আরবী বিভাগ, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের সম্মানিত প্রফেসর ড. মুহাম্মদ গিয়াস উদ্দীন তালুকদার। বিশেষ আলোচক হিসেবে আলোচনা রেখেছেন বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব ও আস-সুন্নাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের আইবিএর প্রফেসর ও পুন্ড্র ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ ও সিন্ডিকেট সদস্য ড. মোহা. হাসানাত আলী ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো: আনসার আলী তালুকদার। নির্ধারিত আলোচক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. যুবায়ের মুহাম্মদ এহসানুল হক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. ইফতিখারুল আলম মাসঊদ, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার প্রফেসর ড. লোকমান হোসেন ও চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুহাম্মদ নছিম। বিভাগের প্রভাষক ড. ইমতিয়াযুল আলম মাহফুযের সঞ্চালনায় অনুষ্ঠিত এ ওয়েবিনারে সভাপতিত্ব করেন ইসলামিক স্টাডিজ বিভাগ, পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির সম্মানিত বিভগীয় প্রধান ড. ইশতিয়াকুল আলম মামদূদ।

ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক জনাব সাব্বির হাসান এর কুরআন তিলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া ওয়েবিনারে আলোচকগণ মহামারীর ইতিহাস তুলে ধরেন এবং এমন পরিস্থিতিতে ইসলামের আলোকে করণীয় নিয়ে আলোকপাত করেন। করোনা সহ যে কোন বিষয়ে ইসলামে নির্দেশনা খন্ডাকারে নয় বরং সমন্বিতরূপে মেনে চলার মাধ্যমেই করোনা ইস্যুতে সঠিক নির্দেশনা যাবে বলে আলোচকবৃন্দ মত ব্যক্ত করেন। প্রধান আলোচক তার বক্তব্যে বলেন, বিপদ-আপদ ও মহামারীতে মহান রবের প্রতি ভরসা রাখা ও অসুস্থতায় চিকিৎসা নেওয়াটা ইসলামের শিক্ষা।

কীনোট স্পিকার তার প্রবন্ধে মহামারি ও অসুস্থতায় রাসূল (সা.) এর শিক্ষা সম্পর্কে সুনির্দিষ্ট নির্দেশনা তুলে ধরেন। বিশেষ আলোচকের বক্তব্যে বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব শায়খ আহমাদুল্লাহ গোঁড়ামী ত্যাগ করে অসুস্থতা থেকে সাবধান থাকার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও সর্বাবস্থায় মহান আল্লাহ তায়ালার উপরে তাওয়াক্কুল অর্জনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরেন। আলোচকবৃন্দের আলোচনায় এ কথা স্পষ্ট হয় যে, স্বাস্থ্যবিধি মেনে চলা ইসলামের নির্দেশনার সাথে সাংঘর্ষিক নয়; বরং ইসলামের শিক্ষা। এছাড়াও উক্ত ওয়েবিনারে অন্যান্যদের মধ্যে পুন্ড্র ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদের ডীনবৃন্দ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), শিক্ষকমন্ডলী এবং দেশ-বিদেশের বিভিন্ন বিশ^বিদ্যালয়ের প্রফেসর ও ইসলামিক স্কলারগণ অংশগ্রহণ করেন।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top