নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ২য় রানার্স-আপ

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ২য় রানার্স-আপ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৫ অক্টোবর ২০২২ ০৫:১১; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৭:৪৫

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন(নাসা) আন্তর্জাতিকভাবে বিশ্বের ৩১৩টি শহরে এবারের নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২২ প্রতিযোগিতা বাস্তবায়ন করছে। যেখানে বেসিস বাংলাদেশের ৯টি শহরে (ঢাকা, চট্টগ্রাম সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ এবং কুমিল্লা) -এর আয়োজন করে।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে এবার ১ কোটি শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত করার পাশাপাশি ২ লাখ শিক্ষার্থীদের সরাসরি ও অনলাইন প্রতিযোগিতায় যুক্ত করার পরিকল্পনা হাতে নেওয়া হয়।


এরই ধারাবাহিকতায়, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২২-এ বাংলাদেশ পর্বে ৯টি শহর থেকে ২ হাজারেরও বেশি প্রতিযোগী অংশ নেয়। সেখান থেকে শীর্ষ ১১০টি প্রকল্পের মধ্যে হাইব্রিড মডেলে শীর্ষ ৫০টি প্রকল্প নিয়ে ইন্ডিপেন্ডেট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-তে এবং বাকি ৬০টি প্রকল্প নিয়ে অনলাইনে অনুষ্ঠিত হয় ২ দিনব্যাপী হ্যাকাথন।

যেখানে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগ-এর ‘টিম ক্রিপ্টোনাইট’ এর সুযোগ হয় সরাসরি ঢাকার আইইউবি’তে গিয়ে ৩৬ ঘন্টার হ্যাকাথনে অংশ নেবার। সেখানে তারা নাসা প্রদত্ত এবারের ২৩ টি চ্যালেঞ্জ এর মধ্য থেকে খঊঅজঘওঘএ ঞঐজঙটএঐ ঞঐঊ খঙঙকওঘএ এখঅঝঝ চ্যালেঞ্জ নিয়ে প্রকল্প তৈরি করে রাজশাহী রিজিওনে ২য় রানার্স-আপ হিসেবে নির্বাচিত হয়।


এই টিমের দলনেতা হিসেবে ছিলেন খালিদ সাকিব এবং অন্যান্য সদস্যরা হলেন মাহফুজুর রহমান অর্নব, মাহমুদুল হাসান, রিফাত আমিন রিয়া এবং আব্দুল মালেক।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top