ই-কমার্সের নতুন মাইলফলক

সফল অনলাইন পশুর হাট

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৬ আগস্ট ২০২০ ০১:২৭; আপডেট: ৬ আগস্ট ২০২০ ০১:৩৩

ফাইল ছবি

এবারের ঈদে আলোচনার তুঙ্গে ছিল অনলাইন পশুর হাট। দেশের মন্ত্রীবর্গরা সবার প্রথমে ক্রয় করে আরো রসদ জুগিয়ে দেন।

তবে দেশে অনলাইনে পশুর হাট এবারই যে প্রথম তা নয়। মহামারী পরিস্থিতিতে এ বছর ব্যাপকভাবে অনলাইনে কোরবানির পশু বিক্রি হয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ডিজিটাল পশুর হাটে।

আয়োজকরা জানান, এবার সর্বমোট ২৭ হাজার গরু-ছাগল ও অন্যান্য কোরবানির পশু প্ল্যাটফর্মটির মাধ্যমে বিক্রি হয়েছে।

ক্রেতারা প্রথমে অনলাইন থেকে ছবি দেখে পরবর্তীতে কৃষকের বাড়িতে এসে বা খামারে এসে বিপুল সংখ্যক গরু ক্রয় করেছেন।

এবারের পশুবিক্রিকে একটি সফলতা হিসেবে তুলে ধরে সম্প্রতি এক যৌথ অনলাইন সংবাদ সম্মেলনে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এ তথ্য জানান।

ডিজিটাল হাট, ডিজিটাল হাটের সঙ্গে সম্পৃক্ত মার্চেন্ট ও ই-ক্যাব মেম্বারদের অনলাইনে বিক্রি গরু, ছাগল ও ভেড়ার সংখ্যা ৬ হাজার ৮০০।

জেলাভিত্তিক সরকারি প্ল্যাটফর্মে সবচেয়ে সফল হয়েছে নরসিংদী জেলায় সরকারি অনলাইন প্ল্যাটফর্ম যেখানে বিক্রি হয়েছে ৫১৭টি ৷ আর মোট জেলাভিক্তিক বিক্রি সাড়ে পাঁচ হাজার।

এবার ৯ হাজার ৫০০’র কাছাকাছি পশু বিক্রি হয়েছে বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের সদস্যভুক্ত কোম্পানির অনলাইন প্ল্যাটফর্ম থেকে। সরকারি প্ল্যাটফর্ম ফুড ন্যাশনে ৪০০০ গরু বিক্রি ট্র্যাক করতে পেরেছে।

প্রদত্ত তথ্যগুলি প্রত্যক্ষ বিক্রির দাবি আয়োজকদের। তারা জানান পরোক্ষভাবে এবারের বিভিন্ন অনলাইন শপ থেকে বিক্রি করা হয়েছে। অন্তত পাঁচ লাখ গরু ফেসবুকসহ বিভিন্ন প্ল্যাটফর্মে প্রদর্শিত হয়েছে।

এবারের অনলাইন বিক্রির সফলতাকে সম্মিলিত প্রচেষ্টার ফল হিসেবে দেখছেন ডিএনসিসি’র মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, বিশাল এ কর্মযজ্ঞ সফল করতে গিয়ে ডিএনসিসি, আইসিটি ডিভিশন ই-ক্যাব, আইএসএসএল, ধানসিঁড়ি ও সাদিক এগ্রো’র সম্মিলিত টিমকে রাতদিন পরিশ্রম করতে হয়েছে।

এ সফলতাকে ই-কমার্সের ইতিহাসে একটি মাইলফলক দাবি করে এটুআইয়ের হেড অব ই-কমার্স রেজওয়ানুল হক জামি বলেন, এত অল্প সময়ের মধ্যে এ ধরনের একটি প্ল্যাটফর্ম তৈরি করে সেখানে শ’খানেক উদ্যোক্তাকে সংযুক্ত করে দেশব্যাপী সচেতনতা সৃষ্টি করে ২৭ হাজার গরু অনলাইনের মাধ্যমে ক্রেতার কাছে পৌঁছে দেয়া বাস্তব অর্থেই সফলতা।

খবর-যুগান্তর
এসএইচ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top