অ্যাক্টিভিটি কার্ডকে আরো উপযোগী করছে গুগল

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২০ আগস্ট ২০২০ ০১:১৬; আপডেট: ২০ মে ২০২৪ ০৪:৫২

ফাইল ছবি

সার্চিং জগতে ব্যবহারকারীদের সুবিধামত সব প্রয়োজন মেটাচ্ছে গুগল। সময়ের প্রয়োজনে তারা নিয়ে আসছে অনেক পরিবর্তন ও। এবার নতুন এক পরিবর্তন নিয়ে আসছে প্রতিষ্ঠানটি।

উন্নত সার্চ ফলাফল দেখানোর প্রতিশ্রুতি হিসেবে অ্যাক্টিভিটি কার্ডসের ফিচার আরও কার্যকরী করে তুলছে প্রতিষ্ঠানটি। রেসিপি, চাকরি এবং কেনাকাটার জন্য উন্নত সার্চের জন্য এ পরিবর্তন।

গুগল সাধারণত পণ্য সার্চে শপিং কার্ডে পণ্যগুলো শো করত। এমনকি সুনির্দিষ্ট করে সার্চ না করলেও একই রকম পণ্যও এসে হাজির হয় শপিং কার্ডে। এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, এবার ওই ব্যাপারটিতেই পর্যালোচনা ও দিক নির্দেশনা জুড়ে দেবে গুগল। এতে করে সম্ভাব্য সব পথ তুলনা করে সিদ্ধান্তে পৌঁছাতে পারবেন ব্যবহারকারী।

জব সার্চিং ও ব্যবহারকারীদের নতুন সুবিধা দিচ্ছে প্রতিষ্ঠানটি। ‘জব কার্ড’ আরও সহজে ব্যবহারকারীকে চাকরি ক্ষেত্রের নতুন নতুন নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে জানাতে পারবে। শেষ বার সার্চ করা চাকরি খাতগুলোতে সংশ্লিষ্ট কোনো কর্মখালির নোটিশ আসা মাত্র তা কার্ডে চলে আসবে। কষ্ট করে আবার সার্চ করে বের করতে হবে না সেগুলো।

ব্যবহারকারীদের রেসিপি সার্চিংকে আরো সহজসাধ্য করছে গুগল। “খাবার পরিকল্পনাকে আরও সহজ করতে আমরা রেসিপি কার্ড কার্যক্রমকে আরও আপডেট করছি, যাতে আপনার সার্চের সঙ্গে সংশ্লিষ্ট রেসিপি অ্যাক্টিভিটি কার্ড আপনাকে দেখাতে পারি।” – বলেছে গুগল।

এখন থেকে কেউ যদি ‘চিকেন রেসিপি’ লিখে সার্চ দেয়, তাহলে সে সংশ্লিষ্ট রেসিপি দেখবে যা সে সম্প্রতি খুঁজে দেখেছে এবং তার জন্য ‘থাম্বনেল প্রিভিউ’ দেখাবে যাতে সহজে সঠিকটা বেছে নিতে পারবে। এমনটাই জানিয়েছে গুগল সার্চের পণ্য ব্যবস্থাপক ইনহান ক্যাং।

তবে ব্যবহারকারীদের তা পছন্দ না হলে তাদের বন্ধ করে রাখার অপশন থাকছে। ১৯ আগস্ট থেকেই আপডেটগুলো অ্যাক্টিভিটি কার্ডে আসছে। ওই অপশনটিতে গিয়ে শুধু ‘প্রাইভেট রেজাল্ট’ বন্ধ করে রাখলেই চলবে।

ব্যবহারকারীরা চাইলে চাকরির খোঁজখবর সম্পর্কিত সার্চ ফলাফল-ও ‘মাই অ্যাক্টিভিটি’ থেকে মুছে দিতো পারবে। আবার চাইলে অ্যাক্টিভিটি কার্ডে ভেসে উঠা একক কোনো ফলাফল সরাতে পারবেন ব্যবহারকারীরা।

খবর-বিডিনিউজ
এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top