ভাষার মাসে আসল তিনটি নতুন ফন্ট

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২২ ০৭:৪০; আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ২৩:১৯

ছবি: সংগৃহীত

বাংলা ভাষার প্রতি ভালোবাসা আর ফন্টের ব্যবহারকে আরো সাবলীল করতে বসুন্ধরা গ্রুপ ভাষার মাসে এনেছে তিনটি নতুন ফন্ট―বসুন্ধরা ৫২', 'বসুন্ধরা ৭১' ও 'বসুন্ধরা ২১'।

আজ বিকেল সাড়ে ৩টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে নতুন ফন্ট তিনটির উন্মুক্তকরণ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। ফন্ট তিনটি দেশবরেণ্য তিনজন মানুষের হাত দিয়ে আনুষ্ঠানিকভাবে সবার ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয়।

বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা এবং প্রখ্যাত কবি হেলাল হাফিজ ফন্টগুলো উন্মুক্ত করেন।

দেশবরেণ্য কথাসাহিত্যিক, কবি, ঔপন্যাসিক, লেখকদের মিলনমেলায় পরিণত হয় এ আয়োজন।

গালুমগিরি সংঘের প্রধান সমন্বয়ক কবি শিমুল সালাহউদ্দিনের সঞ্চালনায় এ আয়োজনে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের পরিচালক ও প্রখ্যাত সাহিত্যিক ইমদাদুল হক মিলন, কবি ও অনুবাদক রাজু আলাউদ্দিন, কবি ও শিক্ষাবিদ শোয়াইব জিবরানসহ দেশবরেণ্য সাহিত্যিকবৃন্দ।

এই উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, যেকোনো ভাষার প্রায়োগিক ক্ষেত্রে ফন্ট বা হরফের বিন্যাস গুরুত্বপূর্ণ। ডিজিটাল এই যুগে ইলেকট্রনিক ডিভাইসে লেখা বৃদ্ধি পাওয়ার কারণে বিভিন্ন সৃষ্টিশীল ফন্টের ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। প্রতিটি প্রকাশনা তাদের নিজস্ব ফন্ট ব্যবহার করার চেষ্টা করে থাকে। এমনকি অনেক বিখ্যাত মানুষ তাঁদের লেখায় বিশেষ কিছু ফন্ট ব্যবহার করে থাকেন। বর্তমানে লেখালেখির প্রসার ডিজিটাল মাধ্যমে ব্যাপকতা লাভ করায় ফন্টের চাহিদাও বেড়েছে অনেক। কিন্তু পূর্ণাঙ্গ ও সমৃদ্ধ বাংলা ফন্টের অপ্রতুলতার কারণে যাঁরা বাংলা ফন্ট নিয়ে প্রতিনিয়তই কাজ করেন, বিশেষ করে ক্রিয়েটিভ বিভাগে কর্মরত অনেককেই বিভিন্ন প্রতিবন্ধকতা এবং অপ্রতুল সৃষ্টিশীল ফন্টের অভাবের সম্মুখীন হতে হয়।

বাংলা ফন্ট নিয়ে বহু বছর ধরে কাজ করছেন এমন একজন হলেন ফন্ট ডেভেলপার সেলিম হোসেন সাজু। এই তিনটি ফন্ট তৈরি করতে তিনি অনুপ্রেরণা হিসেবে নিয়েছেন স্বাধীনতার সংগ্রামকে কেন্দ্র করে গড়ে ওঠা নানা আন্দোলন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ ও আপামর বাংলার রূপবৈচিত্র্যকে। আর এই পুরো কর্মযজ্ঞটিতে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে তাদের পাশে ছিল বসুন্ধরা গুঁড়া মশলা তথা বসুন্ধরা গ্রুপ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top